শুধু ফুসফুস নয়, চোখ-লিভার-কিডনিতেও প্রভাব ফেলছে করোনা: ডা: সৈকত

804

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ‘প্রশ্ন উত্তরে ডাক্তারের চেম্বারে’ অনুষ্ঠানে যোগ দিতে সোমবার উত্তরবঙ্গ সংবাদের স্টুডিওতে হাজির হয়েছিলেন কোচবিহার মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান তথা প্রফেসার (ডাঃ) সৈকত দত্ত। বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে এদিন তাঁর মতামত তুলে ধরেন ডাক্তারবাবু। পাশাপাশি তিনি দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন। মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা, স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছেন সৈকতবাবু।

শুধু ফুসফুস নয়, চোখ-লিভার-কিডনিতেও প্রভাব ফেলছে করোনা: ডা: সৈকত| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

- Advertisement -

তবে ডাক্তারবাবুর আশঙ্কা, করোনাকে সঙ্গে নিয়েই আমাদের চলতে হবে। কবে করোনা বিদায় নেবে সেটাও অজানা সকলের। বর্তমানে অনেকেই মুড়িমুড়কির মতো অ্যান্টিবায়োটিক খান, সেবিষয়ে সকলকে সতর্ক করেছেন তিনি। ডাক্তারবাবু জানান, করোনা ভাইরাস চিনের উহান থেকে ছড়িয়েছে। এখনও পর্যন্ত এর কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই। শুধু ফুসফুস নয়, চোখ, ব্রেন, লিভার, কিডনিতেও প্রভাব ফেলছে করোনা।

ডাক্তারবাবুর আশঙ্কা, অক্টোবর-নভেম্বরে করোনা সংক্রামিতের সংখ্যা দেশে শীর্ষে পৌঁছতে পারে। প্রথম দিকে করোনা আক্রান্তদের মধ্যে জ্বর-সর্দি, শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা যাচ্ছিল, তবে বর্তমানে উপসর্গের পরিবর্তন হচ্ছে। অনেকের শুধু গন্ধ বা স্বাদহীনতা থাকছে। কারও আবার শুধু ডায়ারিয়া হচ্ছে। আবার অনেকের কিছুই উপসর্গ থাকছে না, কিন্তু পরীক্ষা হলে দেখা যাচ্ছে, সংশ্লিষ্ট ব্যক্তি কোভিড পজিটিভ। কারও সাধারণ জ্বর-সর্দি হলে তাঁকে ৭ থেকে ১০ দিন হোম আইসোলেশনে থাকার পরামর্শ দিয়েছেন ডাক্তারবাবু। কিন্তু বেশি সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে ও লালার নমুনা পরীক্ষা করাতে হবে। সঠিক সময়ে করোনা আক্রান্তকে চিহ্নিত করা ও সঠিক সময়ে চিকিৎসা শুরুর উপর গুরুত্ব দিয়েছেন কোচবিহার মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান তথা প্রফেসার (ডাঃ) সৈকত দত্ত।।