রণতুঙ্গাকে পাত্তা দিচ্ছেন না সূর্যকুমাররা

কলম্বো : প্রাক্তন শ্রীলঙ্কা অধিনায়ক অর্জুন রণতুঙ্গার মন্তব্য। সেই মন্তব্যকে ঘিরে বিতর্কের ঝড়। যা এখনও চলছে।

তার মধ্যেই শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন ওয়ান ডে ও টি২০ সিরিজের আগে শিখর ধাওয়ানের ভারত দারুণ ছন্দে। কোচ রাহুল দ্রাবিড়ের নজরদারিতে পুরো দল ১৩ জুলাই সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামার জন্য মুখিয়ে রয়েছে। গতকালের অনুশীলন ম্যাচে মণীশ পান্ডে, রুতুরাজ গায়কোয়াড়, ভুবনেশ্বর কুমাররা নজর কেড়েছেন। সূর্যকুমার যাদবও ব্যাট হাতে রান পেয়েছেন। নেটে বল হাতে হার্দিক পান্ডিয়াকেও দেখা গিয়েছে। নিজেদের মধ্যে দুটো দল করে অনুশীলন ম্যাচের পর পুরো দলই কোচ দ্রাবিড়ের বন্দনা শুরু করে দিয়েছে। আজ দুপুরের দিকে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে হাজির হয়ে সূর্য বলেন, রাহুল স্যরের সম্পর্কে অনেক কিছু শুনেছিলাম। এই প্রথমবার ওঁর সঙ্গে কাজ করছি। আর ক্রমশ মুগ্ধ হচ্ছি। ক্রিকেট নিয়ে ওঁর বিরাট জ্ঞান। রাহুল স্যরের থেকে যতটা পারব, ব্যাটিংয়ের পরামর্শ নেব। একইভাবে ভুবনেশ্বর বলেন, শ্রীলঙ্কা সফরে আমি দলের সহ অধিনায়ক। আমার জন্য এটা বিরাট গর্বের। আর কোচ হিসেবে রাহুল ভাইকে পাশে পাওয়ায় আমাদের কাজটাও সহজ হয়েছে। ওঁর থেকে যতটা পারব, শিখে নেব।

- Advertisement -

দ্রাবিড়ীয় সভ্যতায় মজে থাকার পাশে নিজেদের প্রস্তুতিও সারছেন ধাওয়ানরা। বাইরের দুনিয়ায় ভারতের দ্বিতীয় সারির দল নিয়ে যতই কটাক্ষ, সমালোচনা চলুক না কেন, সেসবকে পাত্তা দিচ্ছেন না কেউই। দিন কয়েক আগে শ্রীলঙ্কার বিশ্বজয়ী অধিনায়ক রণতুঙ্গা বলেছিলেন, এটা ভারতের দ্বিতীয় সারির দল। এই দলের বিরুদ্ধে খেলে আমরা নিজেরাই নিজেদের অপমান করছি। রণতুঙ্গার এই মন্তব্য নিয়ে বাইরের দুনিয়ায় প্রবল হইচই হয়েছে। কিন্তু ভারতীয় দলের অন্দরে এব্যাপারে কোনও আলোচনাই হয়নি। সূর্যের কথায়, এসব নিয়ে আমাদের কিছু বলার নেই। খোঁজও রাখতে চাই না কে কী বলছেন। আমরা জাতীয় দলের প্রতিনিধি হিসেবে শ্রীলঙ্কা সফরে এসেছি। লক্ষ্য সব ম্যাচে জেতা। আর মুহূর্তগুলো উপভোগ করা। আমরা ক্রিকেটিয় ফোকাস ধরে রেখে সেটাই করছি।

সূর্যর কথায় স্পষ্ট, ধাওয়ানরা রণতুঙ্গার মন্তব্য নিয়ে মাথাই ঘামাচ্ছেন না। বরং তাঁরা নিজেদের আন্তর্জাতিক মঞ্চে মেলে ধরতে বদ্ধপরিকর। সূর্য বলেন, ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে যখন আমার আন্তর্জাতিক অভিষেক হয়েছিল, তখনও চাপ ছিল। এখনও রয়েছে। অতীত ভুলে আমি আবার শূন্য থেকে শুরু করতে চাই।