এখনই জারি হচ্ছে না শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি: শিক্ষা দপ্তর

411

কলকাতা: ২০২১-এ রাজ্যের বিধানসভা নির্বাচন। আর সেই নির্বাচনী বৈতরণী পার হতে গেলে রাজ্য সরকারি কর্মচারীদের পাশাপাশি শিক্ষকদের উপর যে অনেকটাই নির্ভরশীল হতে হয় তা ভালোভাবেই জানে রাজ্যের শাসকদল। সম্ভবত সেই কারণেই এখন থেকেই ঘুটি সাজাতে শুরু করে দিয়েছে রাজ্য সরকার।

রাজ্যজুড়ে বিভিন্ন স্কুলের শিক্ষকের বহু পদ ফাঁকা রয়েছে। স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষা হলেও হয়নি নিয়োগ। এর জেরে শিক্ষক চাকরিপ্রার্থীদের একাধিকবার দৌড়াতে হয়েছে আদালতে। আর সম্ভবত নির্বাচনের কথা সামনে রেখেই রাজ্যে কত শিক্ষকের ঘাটতি রয়েছে তার হিসাব নিল রাজ্য শিক্ষা দপ্তর।

- Advertisement -

প্রতি জেলা থেকে শিক্ষক ঘাটতির হিসাব নিলেও এই মুহূর্তে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি তারা জারি করছে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। তবে আকার-ইঙ্গিতে তারা বুঝিয়ে দিয়েছে যে সম্ভবত আগামী বছরের প্রথম দিকেই সেই শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হতে পারে। আর এ নিয়ে রাজ্যের রাজনৈতিক মহলে শুরু হয়েছে কানাঘুষো।

তবে কি নির্বাচনের কথা মাথায় রেখেই, নির্বাচনে জেতার জন্য, নির্বাচন শুরুর আগমুহূর্তে স্কুল শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করতে চাইছে রাজ্য সরকার। যাতে নবনিযুক্ত শিক্ষকেরা শাসকদলের ভোটে সাহায্য করতে পারে বলেও প্রশ্ন তুলেছেন অনেকে।