করোনাকালে বাড়ি ছাড়ার নোটিশ বিরজু মহারাজ সহ ২৭ জন শিল্পীকে

517

নয়াদিল্লি: সরকারি কোটায় পাওয়া বাড়ি ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে বিরজু মহারাজ সহ ২৭ জন শিল্পীকে। ফলে করোনাকালে বাড়ি ছাড়ার হওয়ার আশঙ্কা রয়েছে তাঁদের।

কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রক আগামী মাসের ৩১ তারিখের মধ্যে তাঁদের বাড়ি ছাড়ার নির্দেশ দিয়েছে। এই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এইবিষয়ে সাহায্যের জন্য চিঠি লিখে আর্জি জানিয়েছেন বিরজু মহারাজ। এই বাড়িগুলি বাজার মূল্যের তুলনায় অনেক কম মাসিক লাইসেন্স ফি’র বিনিময়ে ‘এমিনেন্ট আর্টিস্ট কোটা’র ভিত্তিতে শিল্পীরা পেয়েছিলেন। পণ্ডিত বিরজু মহারাজ ছাড়াও সন্তুরবাদক ভজন সোপোরি, যতীন দাস, সন্তুরবাদক ভজন সোপোরি, মোহিনীঅট্টম শিল্পী ভারতী শিবাজী সহ বিভিন্ন শিল্পীরা সেখানে থাকতেন।

- Advertisement -

বিরজু মহারাজ ১৯৭৮ সাল থেকে দিল্লির শাহজাহান রোডের সেই বাড়িতে থাকতেন। বাড়ি ছাড়ার নোটিশ পাওয়ার পরই তিনি জানান, করোনার কারণে দেশে ভয়াবহ পরিস্থিতি। তাঁর আর কোনও এমন ঠিকানা নেই যেখানে গিয়ে তিনি থাকতে পারবেন। এই পরিস্থিতিতে তাঁর মতো বয়স্ক মানুষের পক্ষে নতুন করে বাড়ি খোঁজা অসম্ভব। অন্যদিকে, কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক ও নগরোন্নয়ন মন্ত্রক দাবি করে, বিরজু মহারাজ সহ বাকি শিল্পীদের থাকার মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণেই তাঁদের বাড়ি ছেড়ে দিতে বলা হয়েছে।