নয়াদিল্লি, ২৫ অগাস্টঃ শুক্রবার নেতা অ্যাপের উদ্বোধন করলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এই অ্যাপের মাধ্যমে নিজের পছন্দের অথবা অপছন্দের নেতাকে রেটিং করা যাবে। অ্যাপ প্রস্তুতকারী সংস্থার দাবি, এর ফলে রাজনৈতিক দল ও তার নেতাদের গ্রহণযোগ্যতা বাড়বে। পাশাপাশি এটাও প্রতিফলিত হবে একজন নেতার পারফরম্যান্স জনতা কীভাবে নিচ্ছে।

এই অ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, প্রাক্তন নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি, নাসিম জাইদি, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী কুমার, বিজেপি নেতা মুরলী মনোহর জোশী সহ উপস্থিত ছিলেন আরও অনেকেই।

শুধু ভোট দেওয়াই নয়, ভোটারদের নানা দিক থেকে তথ্য জুগিয়ে সাহায্য করবে এই অ্যাপ। পাশাপাশি কোন নেতাকে জনতা পছন্দ করছে সেই সম্পর্কে বিভিন্ন দলও ফিডব্যাক পাবে। যার ফলে সঠিক নেতা বাছতে সুবিধা হবে রাজনৈতিক দলগুলিরও।

এই অ্যাপটি তৈরি করেছেন প্রথম মিত্তল(২৭)। নেতা অ্যাপের মাধ্যমে জনতা তাদের পছন্দের নেতাকে বেছে নিতে পারবে। প্রয়োজন হলে পরে নিজেদের পছন্দ পাল্টে অন্য কাউকেও ভোট দিতে পারবে।

প্রথম মিত্তল পেনসিলভানিয়া ইউনিভার্সিটি থেকে পড়াশোনা করেছেন। স্ট্যাটিস্টিক্স এবং রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রে তিনি একটি পোলিং কোম্পানি প্রতিষ্ঠা করেছেন।

এই অ্যাপটি ১৬টি ভাষায় অ্যানড্রয়েড, iOS এবং ওয়েবে পাওয়া যাবে।