রাজ্যে মহিলা ভোটারের সংখ্যা বাড়ল

205

কলকাতা: রাজ্যের খসড়া ভোটার তালিকায় মহিলা ভোটদাতার সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। বুধবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের (সিইও) দপ্তর সূত্রে যে সংশোধিত ভোটার তালিকা প্রকাশিত হয়, সেখানে মোট ভোটদাতার সংখ্যা বৃদ্ধি পেয়ে ৭ কোটি ১৮ লক্ষ ৪৯ হাজার ৩০৮ জন হয়েছে। এর মধ্যে মহিলা ভোটদাতা হলেন ৩ কোটি ৫১ লক্ষ ৪৫ হাজার ২৮৮। গত ২০১৯ লোকসভা নির্বাচনে এই সংখ্যা ছিল ৩ কোটি ৩৯ লক্ষ ৭৮ হাজার ৬৮৪। পুরুষ ভোটদাতার সংখ্যাও বৃদ্ধি পেয়ে হয়েছে ৩ কোটি ৬৭ লক্ষ ২ হাজার ৫৯০। আগে ছিল ৩ কোটি ৫৮ লক্ষ ৮৩ হাজার ৪২ জন। তৃতীয় লিঙ্গের ভোটদাতার সংখ্যা বৃদ্ধি হয়েছে মাত্র ৪টি। ১৪২৬ থেকে বৃদ্ধি পেয়ে এবার হয়েছে ১৪৩০ জন। আগামী ১৫ ডিসেম্বর অবধি ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তি ও বাদ দেওয়ার কাজ চলবে।

মোট ভোটগ্রহণ কেন্দ্র ৭৮ হাজার ৯০৩। সারা দেশ সহ রাজ্যেও করোনা সংক্রমণ অব্যাহত। সদ্যসমাপ্ত বিহার বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে এই রাজ্যেও করোনাবিধি মেনে নির্বাচনী ব্যবস্থা নেওয়া হবে বলে সিইও দপ্তর সূত্রে খবর। সেই অনুযায়ী অক্সিলিয়ারি বুথের সংখ্যা আরও বাড়তে পারে। প্রতি কেন্দ্রে এক হাজারের বেশি ভোটদাতা যাতে না থাকেন, সেই বিষয়ে নির্বাচন দপ্তর চিন্তাভাবনা শুরু করেছে বলে সূত্রের খবর। ভোটার তালিকায় নাম সংশোধনের জন্য নির্বাচন দপ্তর আগামী ২১,২২,২৮, ২৯ নভেম্বর ও ৫, ৬, ১২ ও ১৩ ডিসেম্বর বিশেষ প্রচারের দিন ধার্য করেছে।

- Advertisement -

৫ জানুযারি অবধি তালিকায় নাম অর্ন্তভুক্তি ও আপত্তি জানানো যাবে। ১৫ জানুযারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। আগামী বিধানসভা নির্বাচন এই তালিকা অনুযায়ী হবে। ১০০ শতাংশ ভোটদাতাকে সচিত্র পরিচয়পত্র দেওয়া হয়েছে। গত ৯ নভেম্বর সিইও-র সর্বদলীয় বৈঠকে তৃণমূল সহ সব রাজনৈতিক দল ত্রুটিহীন ভোটার তালিকার ওপর বিশেষ গুরুত্ব দেয়। নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়নের দাবিতে ইতিমধ্যে সব বিরোধী দল সোচ্চারও হয়েছে। নির্বাচন দপ্তর ইতিমধ্যে সব জেলা প্রশাসনকে অবাধ, নিরপেক্ষ, শান্তিপূর্ণ নির্বাচনের জন্য প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছে।