পারডুবির কৃষকদের সরকারি সুযোগ সুবিধা দিতে নয়া উদ্যোগ

148

পারডুবি: বৃহস্পতিবার মাথাভাঙ্গার টাপুরডাঙ্গা, আটমাইল সংলগ্ন এলাকা পরিদর্শন করেন ভূমি ও ভূমি সংস্কার এবং কৃষি দপ্তরের আধিকারিকরা। প্রান্তিক কৃষকদের সরকারি সুযোগ সুবিধা দেওয়ার লক্ষ্যেই এদিন আধিকারিকরা এলাকা পরিদর্শন করেছেন। পরিদর্শনে উপস্থিত ছিলেন মাথাভাঙ্গা ২ ব্লকের সহ কৃষি অধিকর্তা ডক্টর মলয়কুমার মণ্ডল, বিএলএলআরও অভিষেকপ্রসাদ চৌধুরী।

ব্লক কৃষি দপ্তর সূত্রের খবর, পারডুবির আটমাইল ও টাপুরডাঙ্গা এলাকায় প্রায় ১৬২ একর জমিতে খয়ের বাগান ছিল বহুবছর আগে। এরফলে ওই জমির মালিক তথা স্থানীয় কৃষকরা কোনওরকম সরকারি সুযোগ সুবিধা পেতেন না। দীর্ঘদিন আগেই খয়ের গাছ ও খয়ের বাগান নষ্ট হয়ে যায়। পরে ওই জমিতে কৃষিকাজ করলেও সরকারি সুযোগ সুবিধা পাচ্ছিলেন না কৃষকরা।

- Advertisement -

স্থানীয় কৃষকদের মধ্যে কৃষ্ণ বর্মন, উপেন বর্মন, গৌরাঙ্গ দাস, হরিদাস রায় জানান, প্রায় ষাট-সত্তর বছর আগে এলাকার প্রায় ৩০০ জন প্রান্তিক কৃষকের ১৬২ একর জমিতে খয়ের বাগান ছিল। এরফলে সরকারি সুযোগ সুবিধা তাঁরা পাননি। এদিন কৃষি ও ভূমি এবং ভূমি সংস্কার দপ্তরের আধিকারিকরা এলাকা পরিদর্শন করে কৃষকদের সরকারি সহযোগিতার আশ্বাস দেন।

এবিষয়ে মাথাভাঙ্গা ২ ব্লকের সহ কৃষি অধিকর্তা ডক্টর মলয়কুমার মণ্ডল বলেন, ‘রাজ্য সরকারের শস্য বীমা, কৃষক বন্ধু সহ বিভিন্ন প্রকল্পের সুযোগ সুবিধা যাতে ওই এলাকার কৃষকরা পান সেবিষয়ে উদ্যোগ নেওয়া হয়েছে।’

এবিষয়ে ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের মাথাভাঙ্গা ২-এর বিএলএলআরও অভিষেকপ্রসাদ চৌধুরি জানান, এদিন ওই এলাকা পরিদর্শন করা হয়েছে। কৃষকদের জমির স্ট্যাটাস পরিবর্তনের জন্য রিপোর্ট তৈরি করে তা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।