শুরু হল প্রবীণ ও প্রতিবন্ধীদের ভোট গ্রহণ পর্ব

69

রায়গঞ্জ: দেশের প্রতিটি নাগরিকের ভোট দানের অধিকার আছে। সেই কারণে এবার প্রথম নির্বাচন কমিশন আশি ঊর্ধ্ব পুরুষ ও মহিলা এবং বিশেষ চাহিদাসম্পন্ন ভোটারদের বাড়ি গিয়ে ভোটগ্রহণ প্রক্রিয়ার সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার প্রথম জেলায় নির্বাচন দপ্তরের কর্মী ও আধিকারিকেরা প্রত্যেকটি বাড়ি গিয়ে ভোট গ্রহন প্রক্রিয়া শুরু করল।  নির্বাচন কমিশনের নির্দেশে এদিন থেকে উত্তর দিনাজপুর জেলার ৯টি বিধানসভা কেন্দ্রেই অশীতিপর ও বিশেষ চাহিদাসম্পন্ন ভোটারদের ব্যালটে ভোট নেওয়ার কাজ শুরু হল। নির্বাচন কমিশনের এই উদ্যোগে খুশি প্রবীন ভোটাররা।

জেলা রিটার্নিং অফিসার তথা জেলাশাসকের নির্দেশ অনুযায়ী উত্তর দিনাজপুর জেলার ৯টি বিধানসভা কেন্দ্রেই ভোট নেওয়া শুরু হয়। মূলত যারা বার্ধক্যজনিত কিংবা শারীরিক প্রতিবন্ধকতার কারণে বুথে গিয়ে ভোটদান করতে পারবেন না তাঁদের জন্যই একমাত্র এই ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। প্রতিবছর ভোটের দিন দেখা যায় প্রবীণ ও অসুস্থ মানুষেরা ভোটদানে বিরত থাকেন। কিন্তু এ বছর নির্বাচন কমিশন সেই সমস্ত মানুষের কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নিয়েছে। ১২ থেকে ১৩টি টিম ভোট গ্রহনের  জন্য পৌঁছে যাচ্ছে সমস্ত এলাকায়। প্রতিটি টিমের সঙ্গে থাকছে কেন্দ্রীয় বাহিনী। ভোট গ্রহণের পর ব্যালট পেপার গালা ও সিল করে জমা নিচ্ছেন কর্মীরা।

- Advertisement -

রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রের একটি সেক্টরের দায়িত্বে থাকা সহকারী সেক্টর কিশোর পাল বলেন, ‘নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী ভোট গ্রহণের প্রক্রিয়া শুরু করা হয়েছে।‘