হুড়মুড়িয়ে ভেঙে পড়ল পুরোনো বাড়ি, চাঞ্চল্য এলাকায়

145

আসানসোল: হুড়মুড়িয়ে ভেঙে পড়ল পুরোনো বাড়ি। শুক্রবার বিকেলে ঘটনাটি ঘটে আসানসোলের বড় বাজারের এনএস রোড এলাকায়। তবে বাড়িতে কেউ না থাকায় হতাহতের কোনও ঘটনা ঘটেনি। ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়।

এদিকে ঘটনার জেরে বাড়ির সামনের রাস্তায় যানজটের সৃষ্টি হয়। খবর পাওয়ার পর আসানসোল পুরনিগমের ৪৪ নম্বর ওয়ার্ডের প্রাক্তন কাউন্সিলার উমা সরাফ ঘটনাস্থলে পৌঁছান। তিনি জানান, গত কয়েকদিন ধরে আসানসোলে বৃষ্টি হচ্ছে। এদিন বিকেলে হঠাৎ করে ভগ্নপ্রায় ওই পুরোনো বাড়িটি ভেঙে পড়ে। বাড়ির ধ্বংসস্তূপের তলায় একটি গাড়ি চাপা পড়ে যায়। তবে বাড়িতে কেউ না থাকায় দুর্ঘটনায় হতাহতের কোনও ঘটনা ঘটেনি। পাশাপাশি তিনি জানান, এন এস রোড, বাজার সহ এই এলাকায় ২৫টির মতো পুরোনো ও বিপজ্জনক বাড়ি রয়েছে। পুরনিগমের তরফে এইসব বাড়িকে পরিত্যক্ত ও বসবাসের অযোগ্য বলে নোটিশ দিলেও বাড়ির মালিকের সঙ্গে ওইসব বাড়িতে থাকা ভাড়াটিয়াদের বিবাদ ও আইনগত সমস্যা থাকায় কিছু করা যাচ্ছে না। বিষয়টি আবার পুরনিগমে জানানো হবে।

- Advertisement -

এদিকে ওই এলাকার এক বাসিন্দা জানান, ওই বাড়িটিতে আগে এক ব্যক্তি ভাড়া থাকতেন। পরবর্তীকালে ঐ ব্যক্তি ভগ্নপ্রায় বাড়িটি ছেড়ে অন্যত্র চলে যান। এনএস রোডে এইরকম বেশ কয়েকটি বহু পুরোনো ভগ্নপ্রায় বাড়ি বিপজ্জনকভাবে রয়েছে। যেকোনও সময় সেগুলিও ভেঙে পড়ে বড় ঘটনা ঘটে যেতে পারে। এইসব বাড়িগুলি নিয়ে প্রশাসন ও বাড়ির মালিকদের অবিলম্বে ব্যবস্থা নেওয়া উচিত। অন্যদিকে, আসানসোল পুরনিগমের পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় জানান, আসানসোলে এই ধরনের পুরোনো ও ভগ্নপ্রায় বাড়ির তালিকা আগে করা হয়েছে। একটি কমিটি করে সবকিছু খতিয়ে দেখা হয়েছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই বাড়ির মালিকের সঙ্গে ভাড়াটিয়াদের সমস্যা থাকায় কিছু করা যাচ্ছে না। এখন কি করা যায়, তা নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।