নেপালের কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কৃত ওলি

88

কাঠমান্ডু: ভাঙনের মুখে দাঁড়িয়ে নেপালের কমিউনিস্ট পার্টি বা এনসিপি। রবিবার দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে নেপালের প্রধানমন্ত্রী তথা দলের চেয়ারপার্সন কেপি শর্মা ওলিকে বহিষ্কার করা হয়েছে। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল ওরফে প্রচণ্ডের দলের কেন্দ্রীয় কমিটি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়। ওলির সদস্যপদও প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে দলের মুখপাত্র নারায়ণ কাজি শ্রেষ্ঠ জানিয়েছেন।

সূত্রের খবর, আসন্ন অন্তর্বর্তী নির্বাচনের আগে ওলি তাঁর সিপিএন (ইউএমএল)-কে পুনর্গঠিত করতে পারেন। ২০১৭ সালের সাধারণ নির্বাচনে ব্যাপক ভোটে জয়ী হওয়ার পর ২০১৮-র মে মাসে প্রচণ্ডের এনসিপি (মাওযিস্ট সেন্টার) এবং ওলির সিপিএন (ইউএমএল) একজোট হয়ে এনসিপি গঠন করে। কিন্তু ওলি বনাম প্রচণ্ড গোষ্ঠীর লড়াইয়ের জেরে আপাতত বড়সড়ো ভাঙনের মুখে দাঁড়িয়ে নেপালের কমিউনিস্ট পার্টি।

- Advertisement -

ভারতের সঙ্গে সীমান্ত বিরোধের জেরে গত কয়েমাস ধরে ওলি বনাম প্রচণ্ড গোষ্ঠীর ঠান্ডাযুদ্ধ চলছিল। দুই গোষ্ঠীকে শান্ত করতে চিনের কমিউনিস্ট নেতৃত্ব আগাগোড়া সক্রিয়তা দেখালেও ওলিকে বহিষ্কারের ঘটনায় পরিষ্কার, বেজিং শেষপর্যন্ত ব্যর্থ হয়েছে। ২০ ডিসেম্বর নেপাল সংসদের নিম্নকক্ষ ভেঙে দিয়ে অন্তর্বর্তী নির্বাচনের পথে হাঁটার পর দুই গোষ্ঠীর কোন্দল চরমে ওঠে। ৩০ এপ্রিল ও ১০ মে দুদফায় নেপালে অন্তর্বর্তী ভোট হওয়ার কথা। আদতে তাঁকে ভারত-বিরোধী বলে প্রচার করা হলেও ওলির অন্তর্বর্তী নির্বাচনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল নয়াদিল্লি।