আমেরিকায় টাইম স্কোয়ারের বিলবোর্ডে ‘‌মোহন বাগান দিবস’‌, ক্লাবকে সম্মান ন্যাসড্যাকের

333

কলকাতা: আমেরিকায় টাইম স্কোয়ারের বিলবোর্ডে উঠল মোহনবাগানের নাম। দেখা গেল মোহনবাগানের সবুজ-মেরুন লোগো। ২৯ জুলাই মোহনবাগান দিবস উপলক্ষে সবুজ-মেরুনের ১৯১১ সালের আইএফএ শিল্ড জয়ের গৌরব টাইম স্কোয়ারের বিলবোর্ডে ভেসে উঠল। ১৩১ বছরের অতুলনীয় ঐতিহ্য। আমেরিকায় মোহনবাগান দিবস নিয়ে এই ঘটনায় রোমাঞ্চিত সমর্থকরা।

এই বিলবোর্ডে ‘অমর একাদশ’-এর ছবিও দেখানো হয়। বিলবোর্ডে বাংলায় ‘মোহন বাগান’ লেখা। আর মোহনবাগানের লোগোর পাশে লেখা – ‘গর্বের ১৯১১’। মোহনবাগানের লোগোর মাথায় রাজার মুকুট বসানো। সঙ্গে লেখা – ‘এটা আবার ভরসা করার সময়।’

- Advertisement -

এদিন ক্লাবের টুইটার অ্যাকাউন্টে এই ছবি পোস্ট করে লেখা হয়েছে, ‘ন্যাসড্যাকের এই ছবিই প্রমাণ মোহন বাগান আলাদা কোনও লিগের অংশ। মেরিনার্সের জন্য খুব বড় দিন। শুভ মোহন বাগান দিবস মেরিনার্স’‌।

১৮৮৯ সালে প্রতিষ্ঠিত হলেও ২০০১ সাল থেকে প্রতি ২৯ জুলাই মোহন বাগান দিবস পালন করা হয় ক্লাবের তরফে। কারণ, ১৯১১ সালে এই দিনই আইএফএ শিল্ড ফাইনালে ইংল্যান্ডের তৎকালীন ইস্ট ইয়র্কশায়ার রেজিমেন্টকে হারিয়ে কাপ জিতেছিল মোহন বাগান। আগে থেকে স্বাধীনতা সংগ্রামে যুঝতে থাকা ভারতবাসীর মনে, ব্রিটিশ খেলোয়াড়দের বিরুদ্ধে ১১জন ভারতীয় খেলোয়াড়দের সেই জয়, ব্রিটিশদের পরাজিত করার পথ খুলে দিয়ে আশার আলো জাগিয়েছিল।

এদিকে ২০২০ সালটাও সবুজ-মেরুন শিবিরে মাইলস্টোন হিসেবে চিহ্নিত হয়ে থাকবে সন্দেহ নেই। কারণ, আই লিগ জয়ের পাশাপাশি চলতি বছরেই আইএসএলের বৃত্তে ঢুকে পড়ছে মোহনবাগান।