৬০টি টিয়া সহ গ্রেপ্তার এক

607

চালসা: গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়ে ৬০টি টিয়া সহ এক পাখি শিকারীকে গ্রেপ্তার করা হল।বৃহস্পতিবার সন্ধ্যায় চালসা রেঞ্জের বনকর্মীরা অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। ধৃত ব্যক্তি নকশালবাড়ি এলাকার বাসিন্দা। তার কাছে থেকে পাখি রাখার ব্যাগ সহ পাখি ধরার জাল ও একটি মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়।

বৃহস্পতিবার গোপন সূত্রে খবর পেয়ে মেটেলি ব্লকের বিধাননগর গ্রাম পঞ্চায়েতের গরবুধুরা এলাকায় যায় বনকর্মীরা। সেখানে ওই ব্যক্তি জাল দিয়ে ফাঁদ পেতে টিয়া শিকার করছিল। বনকর্মীরা তাকে হাতে নাতে ধরে ফেলে। সন্ধ্যায় তাকে নিয়ে আসা হয় চালসা রেঞ্জ অফিসে। সেখানেই তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

- Advertisement -

ওই ব্যক্তি দীর্ঘদিন ধরেই টিয়া শিকার করে বাইরে বিক্রি করত। অভিযানে নেতৃত্ব দেন চালসার রেঞ্জার পল্লব মুখার্জী, বিট অফিসার মনুয়ার হোসেন প্রমুখ। রাতে রেঞ্জার পল্লব মুখার্জী বলেন, গোপন সূত্রে খবর পেয়ে অভিযানে ৬০টি জ্যান্ত টিয়া পাখি সহ ব্যাগ, পাখি শিকারের জাল উদ্ধার করা হয়েছে। শুক্রবার তাকে কোর্টে পাঠানো হবে।

তিনি আরও বলেন, ধৃতের বিরুদ্ধে বন দপ্তরের আইন অনুযায়ী মামলা রুজু হয়েছে। ঘটনার তদন্ত চলছে। স্থানীয় কেউ যুক্ত আছে কিনা তার বিষয়েও তদন্ত করা হবে। পাখিদের নিরাপদ জায়গায় ছেড়ে দেওয়া হবে। এই অভিযানে স্থানীয় জনগণ, গরুমারা বন্যপ্রাণী বিভাগ, মেটেলি পুলিশ সহ বন সুরক্ষা কমিটির সদস্যদের সহযোগিতা ছিল।