করোনা নিয়ে সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়িয়ে গ্রেপ্তার ১

407

মোস্তাক মোরশেদ হোসেন, বীরপাড়া: করোনা নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করল বীরপাড়া থানার পুলিশ। জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপে ওই যুবকের একটি অডিও ভাইরাল হতেই সেটির উৎসের সন্ধানে নামে পুলিশ। রবিবার পবন রাওয়াত নামে এথেলবাড়ির ওই বাসিন্দাকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ প্রশাসন ও স্বাস্থ্য দপ্তরের তরফে বারবার জনসাধারণের কাছে করোনা নিয়ে গুজব না ছড়ানোর আবেদন জানানো হচ্ছে। গুজব ছড়ানো হলে কী ধরনের আইনি ব্যবস্থা নেওয়া হবে, তা নিয়েও প্রচারাভিযান চালানো হচ্ছে। তবে, তাতে কান দিতে রাজি নন নেটিজেনদের একাংশ।

- Advertisement -

করোনা সংক্রান্ত অডিও, ভিডিও, মেসেজ, ছবি চালাচালি করার ঘটনা বারবার সামনে আসছে। এমনকি অনেক সময় অমুক জায়গায় তমুকের করোনা হয়েছে বলেও ভুয়ো মেসেজ ছড়িয়ে পড়ছে সোশ্যাল মিডিয়ায়। এতে আতঙ্ক ও উত্তেজনা ছড়াচ্ছে। কখনও আবার করোনা আটকাতে পালনীয় কর্তব্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় এমন কিছু বার্তা ছড়ানো হচ্ছে যার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বর্তমানে করোনা সংক্রমণ সংক্রান্ত ভুয়ো মেসেজগুলি নিয়ে সাইবার সেল কড়া নজরদারি চালাচ্ছে। প্রয়োজনে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বীরপাড়া থানার ওসি পালজার ভুটিয়া বলেন, ‘সোশ্যাল মিডিয়ায় যে কোনও ধরনের গুজব ছড়ানোই বেআইনি। আর করোনা সংক্রমণ নিয়ে গুজব ছড়ানো আরও বেআইনি। ধৃতের বিরুদ্ধে একাধিক ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। সোমবার তাকে আলিপুরদুয়ার মহকুমা আদালতে তোলা হবে।’