উৎসবের মরসুমে ডেঙ্গি আক্রান্ত এক, সচেতনতা বৃদ্ধিতে তৎপর পুরসভা

79

দিনহাটা: এ যেন গোদের ওপর বিষফোঁড়া। করোনা আবহের মাঝেই এবার ডেঙ্গি আক্রান্ত হলেন দিনহাটা পুরসভার ৬ নম্বর ওয়ার্ডের এক বাসিন্দা। বিগত তিনদিন যাবৎ জ্বর নিয়ে দিনহাটা মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। জ্বর না কমায় চিকিৎসকেরা এনএস-১ ও ম্যাকঅ্যালাইজা পরীক্ষার পরামর্শ দেন। এরপরই স্পষ্ট হয় তিনি ডেঙ্গি আক্রান্ত। বর্তমানে ওই ব্যক্তিকে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে।

হাসপাতাল সুপার রণজিৎ মণ্ডল জানান, গত বছর করোনার কারণে সাধারণ মানুষ সতর্ক থাকায় ডেঙ্গির প্রভাব ছিল না। তবে ২০১৯-এ দুজন আক্রান্ত হয়েছিলেন। সাধারণ মানুষকে আরও সতর্ক থাকতে হবে।

- Advertisement -

দিনহাটা পুরসভার প্রশাসক গৌরিশঙ্কর মাহেশ্বরী জানান, ইতিমধ্যে মশার লার্ভা নষ্ট করতে বেশকিছু ওয়ার্ডের নিকাশিনালায় গাপ্পি মাছ ছাড়া হয়েছে। এছাড়াও পুর স্বাস্থ্যকর্মীদের নিয়ে ১৬টি ওয়ার্ডের জন্য ৩২টি টিম তৈরি করা হয়েছে। প্রতি টিমে ২ জন করে মহিলা স্বাস্থ্য কর্মী রাখা হয়েছে, যারা ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে জমা জল সম্পর্কে সচেতন করার পাশাপাশি মশারি টাঙানো নিয়েও সচেতন করবে আমজনতাকে। টিমগুলির তরফে ভেক্টর কন্ট্রোল টিমকে রিপোর্ট দেওয়া হবে। এরপর ভিসিটিই রিপোর্টের ভিত্তিতে পদক্ষেপ গৃহীত হবে।