ডুয়ার্সকন্যা থেকে অনলাইনে প্রশিক্ষণ শুরু

546

রাঙ্গালিবাজনা: স্কুল শিক্ষকদের সরাসরি যে ট্রেনিং দেওয়া হত, করোনা সংক্রমণের জেরে সোমবার থেকে তা অনলাইনে দেওয়া শুরু হল। সোমবার আলিপুরদুয়ার জেলার প্রশাসনিক ভবন ডুয়ার্সকন্যা থেকে বাংলা বিষয়ের জেলার ৪০ জন শিক্ষক-শিক্ষিকাকে ট্রেনিং দেন ডিস্ট্রিক্ট রিসোর্স পার্সনরা।

শিক্ষা দপ্তর সূত্রে খবর, রাজ্য শিক্ষা দপ্তরের পরিচালনায় ওই অনলাইন প্রশিক্ষণ প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই কয়েকজনকে ডিস্ট্রিক্ট রিসোর্স পার্সন হিসেবে মনোনীত করে অনলাইনে প্রশিক্ষিতও করে তোলা হয়েছে। তাঁরাই উচ্চবিদ্যালয়গুলির নবম ও দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের শিক্ষক শিক্ষিকাদের প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু করেছেন। সোমবার থেকে প্রশিক্ষণ শুরু হয়েছে। বেলা এগারোটা থেকে বিকেল চারটে পর্যন্ত প্রশিক্ষণ চলছে।

- Advertisement -

সেপ্টেম্বর মাসের শেষ পর্যন্ত ওই অনলাইন প্রশিক্ষণ প্রক্রিয়া চলবে। ডিস্ট্রিক্ট এডুকেশন অফিসার সুদীপ্ত দাস বলেন, নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে অনলাইনে প্রশিক্ষণের কাজ শুরু হয়েছে। সোমবার দু’টি অর্ধে ২০ জন করে ৪০ জন বাংলা বিষয়ের শিক্ষক-শিক্ষিকাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যাতে অনলাইনে কোনও টেকনিক্যাল সমস্যার সৃষ্টি না হয়, সেজন্য প্রতিটি অর্ধে ২০ জন করে শিক্ষক-শিক্ষিকা অংশগ্রহণ করবেন বলে স্থির হয়েছে।

স্বাভাবিকভাবেই, প্রশিক্ষণ সম্পূর্ণ হতে কিছুদিন সময় লাগবে। সোমবার মাদারিহাট ও কালচিনি ব্লকের হাইস্কুলগুলির বাংলা বিষয়ের শিক্ষক-শিক্ষিকারা এতে অংশ নেন। প্রসঙ্গত, আলিপুরদুয়ার জেলায় কমবেশি ১০০টি বিদ্যালয়ে নবম ও দশম শ্রেণি রয়েছে। ওই বিদ্যালয়গুলিতে ২৪০ জন বাংলা বিষয়ের শিক্ষক-শিক্ষিকা রয়েছেন। কেবলমাত্র বাংলা বিষয়ের প্রশিক্ষণ দিতেই কমপক্ষে পাঁচ দিন সময় লাগবে। স্বাভাবিকভাবেই নবম ও দশম শ্রেণির সাতটি বিষয়ের শিক্ষক শিক্ষিকাদের প্রশিক্ষণ দিতে সময় লাগবে প্রায় সাত সপ্তাহ।