ব্রেন ডেথ হওয়া দাতার অঙ্গে ৪ জন পেল নতুন জীবন

201
Lebensrettende OP: Organtransplantation. Hinweis: Die Verwendung des Fotos ist unter der Quellenangabe Shutterstock / David Tadevosian und in Verbindung mit der Pressemeldung honorarfrei. Weiterer Text über ots und www.presseportal.de/nr/21085

কলকাতা, ২৬ অক্টোবরঃ ‘ব্রেন ডেথ’ হওয়া এক যুবকের দান করা অঙ্গে চার জন পেল নতুন জীবন।

উল্টোডাঙার কাছে ইএম বাইপাসের ধারে অবস্থিত অ্যাপোলো গ্লেনাগেলসে পথ দুর্ঘটনায় জখম এক যুবকের চিকিৎসা চলছিল। বৃহস্পতিবার তাঁকে ব্রেন ডেথ ঘোষণা করা হয়। এরপর গতরাতে ওই হাসপাতালে চিকিৎসাধীন এক রোগীর শরীরে তাঁর হৃদপিণ্ড প্রতিস্থাপনের প্রক্রিয়া শুরু হয়। অস্ত্রোপচার শেষ হয় সকালে। হৃদপিণ্ডের পাশাপাশি মৃত যুবকের লিভার ও একটি কিডনি ভোররাতে বেসরকারি ওই হাসপাতালেরই অন্য দুই রোগীর শরীরে প্রতিস্থাপনের প্রক্রিয়া শুরু হয়। তা শেষ হয় আজ সকালে। তার অন্য একটি কিডনি প্রতিস্থাপিত হয়েছে এসএসকেএম হাসপাতালে। আজ ভোরে গ্রিন করিডর করে এসএসকেএম হাসপাতালে নিয়ে আসা হয় কিডনি। কর্নিয়া দু’টি পাঠানো হয় দিশা আই ফাউন্ডেশনে। মৃত যুবকের স্কিন দান করা হয়েছে এসএসকেএম হাসপাতালেরই স্কিন ব্যাংকে।

- Advertisement -

পঞ্চমীর রাতে উল্টোডাঙায় এক পথ দুর্ঘটনায় মারাত্মকভাবে জখম হন বছর তেইশের অমিত মুখোপাধ্যায়। তিনি বেহালার শকুন্তলা পার্কের বাসিন্দা। সেদিন থেকেই ওই বেসরকারি হাসপাতালে তিনি চিকিৎসাধীন ছিলেন। গতকাল তাঁকে ব্রেন ডেথ ঘোষণা করা হয়।

মৃত ওই যুবকের হৃদয় প্রতিস্থাপিত হয়েছে হাওড়ার বাসিন্দা বছর পঞ্চাশের অনিমা নস্করের শরীরে। লিভার প্রতিস্থাপিত হয়েছে কলকাতার এন্টালির বাসিন্দা ৪৬ বছরের মনোজকুমার হেলার শরীরে। একটি কিডনি প্রতিস্থাপিত হয়েছে হলদিয়ার বাসিন্দা বছর ৫৮-এর সন্তলাল যাদবের শরীরে। এসএসকেএম হাসপাতালে অমিতের অপর কিডনি পেয়েছেন যাদবপুরের বাসিন্দা বছর ২২ এর সৈকত সাধুখাঁ।
বাইপাসের অ্যাপোলো গ্লেনাগেলসের সিওও রানা দাশগুপ্ত বলেন, ‘সফলভাবেই হার্ট, লিভার ও একটি কিডনি প্রতিস্থাপনের প্রক্রিয়া শেষ হয়েছে।’ এসএসকেএম হাসপাতালের উপাধ্যক্ষ রঘুনাথ মিশ্র জানান, কিডনি প্রতিস্থাপনের প্রক্রিয়া আজ সকালে শেষ হয়েছে।