মৎস্য চাষি দিবসে ভার্চুয়াল সভার আয়োজন

97

মানিকগঞ্জ: আজ জাতীয় মৎস্য চাষি দিবস পালিত হল জলপাইগুড়ি সদর ব্লকের ঘুঘুডাঙ্গার দাস পাড়ায়। এই উপলক্ষে দাসপাড়া ফার্মাস ক্লাবের উদ্যোগে ক্লাব ভবনে এলাকার মৎস চাষিদের নিয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। পাশাপাশি জলপাইগুড়ি জেলা কৃষি বিজ্ঞান কেন্দ্রের আয়োজিত অনলাইন ভার্চুয়াল আলোচনা সভাতেও অংশগ্রহণ করেন প্রত্যেকে।

জানা গিয়েছে, স্বর্গীয় প্রফেসার ডঃ হীরালাল চৌধুরী ১৯৫৭ সালে ১০ জুলাই প্রথম বদ্ধ জলাশয়ে কাতলা মাছের ডিম থেকে চারাপোনা তৈরি করেন। তখন থেকে এই দিনটিকে জাতীয় মৎস্য চাষি দিবস হিসেবে স্মরণ করা হয়। এদিনের আলোচনায় অংশগ্রহণকারী মৎস চাষিরা চাষের ক্ষেত্রে নিজেদের বিভিন্ন সমস্যা ও একাধিক দাবি তুলে ধরেন। সভায় উপস্থিত ছিলেন রাজ্যের মৎস্য মন্ত্রী অখিল গিরি, জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের মৎস্য বিজ্ঞানী ইন্দ্রনীল ঘোষ, ডঃ বিপ্লব দাস সহ অন্যান্য বিজ্ঞানীগণ।

- Advertisement -

দাস পাড়া ফার্মাস ক্লাবের সম্পাদক দশরথ দাস বলেন, ‘মৎস্য কিষান ক্রেডিট কার্ড চালুর মাধ্যমে আর্থিক সহযোগিতা প্রদান করা হলে এলাকায় মাছ চাষের ক্ষেত্র বৃদ্ধি পাবে। পাশাপাশি হ্যাচারি তৈরি, মাছের খাবার তৈরি ও মাছের পোনা পরিবহনের ক্ষেত্রে রাস্তায় পুলিশি হয়রানি বন্ধ করার দাবি জানানো হয়েছে। সর্বোপরি জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রে একটি ল‍্যাবোটারি তৈরির দাবিও তুলে ধরা হয়।‘