অলিম্পিকের বিপক্ষে ৮৩ শতাংশ জাপানি

টোকিও : অলিম্পিকের আয়োজকদের বিড়ম্বনা বাড়িয়েছে জাপানের একটি সমীক্ষার ফল। ওই সমীক্ষায় ৮৩ শতাংশ অংশগ্রহণকারীই করোনাকালে গেমস আয়োজনের বিপক্ষে মত দিয়েছেন।

জাপানের বাসিন্দারা অ্যাথলিটদের পরিশ্রমের পরিবর্তে নাগরিকদের স্বাস্থ্যের দিকেই নজর দিচ্ছেন। গত কয়েক মাস ধরেই একের পর এক সমীক্ষায় নাগরিকদের অলিম্পিক বিরোধী ভাবনা প্রকাশ পেয়েছে। সেদেশের এক নামী সংবাদপত্রের সমীক্ষা অনুযায়ী, অংশগ্রহণকারীদের ৪৩ শতাংশ গেমস বাতিল করার পক্ষে। ৪০ শতাংশ চাইছেন অলিম্পিক ফের পিছিয়ে যাক। মাসখানেক আগে যথাক্রমে ৩৫ এবং ৩৪ শতাংশ অংশগ্রহণকারী এই মত জানিয়েছিলেন। মাত্র ১৪ শতাংশ সময়ে অলিম্পিক করার পক্ষে, যা গতমাসের তুলনায় প্রায় অর্ধেক। অবশ্য শেষ পর্যন্ত সময়ে অলিম্পিক হলে ৫৯ শতাংশ দর্শক প্রবেশের বিপক্ষে মত দিয়েছেন। ৩৩ শতাংশ কম দর্শক নিয়ে এবং মাত্র ৩ শতাংশ ভরা স্টেডিয়ামে অলিম্পিক আয়োজনের পক্ষে।

- Advertisement -

অপর একটি সংবাদ মাধ্যমের সমীক্ষা অনুযায়ী ৫৯.৭ শতাংশ গেমস বাতিলের পক্ষে মত দিয়েছেন। এই সমীক্ষায় অবশ্য প্রতিযোগিতা ফের স্থগিতের অপশন ছিল না। আয়োজকরা বিভিন্ন সময়ে করোনাবিধি মেনে গেমস আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছেন। যদিও সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৮৭.৭ শতাংশই বিদেশ থেকে অ্যাথলিট এলে সংক্রমণ ছড়াবে বলে মনে করছেন। বিশেষজ্ঞদের মতে, টিকাকরণের গতি স্লথ হওয়ায় জাপানের নাগরিকরা অলিম্পিক নিয়ে একটু বেশিই উদ্বেগ প্রকাশ করছেন। এই সমীক্ষায় তার প্রমাণও মিলেছে। ৮৫ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, দেশে টিকাকরণের গতি বাড়ানো প্রয়োজন। সরকার যেভাবে দেশের করোনা সংক্রমণের মোকাবিলা করছে, তাতে খুশি নয় ৭১.৫ শতাংশ। গেমস বন্ধ করতে হওয়া একটি ক্যাম্পেইনে ইতিমধ্যে সাড়ে তিন লক্ষেরও বেশি নাগরিক সই করেছে।