আশার আলো, ব্রিটেনে ছাড়পত্র পেল অক্সফোর্ডের সম্ভাব্য করোনার টিকা

198

লন্ডন: করোনার নতুন স্ট্রেন আতঙ্ক ছড়াচ্ছে গোটা বিশ্বে। তারমধ্যেই আশার আলো দেখাচ্ছে অক্সফোর্ডের সম্ভাব্য করোনার টিকা। ব্রিটেনে ছাড়পত্র পেল অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনকার সম্ভাব্য প্রতিষেধক। নতুন বছরের ৪ জানুয়ারি থেকে এই প্রতিষেধকের ব্যবহার শুরু হবে ওই দেশে। এটি দ্বিতীয় সম্ভাব্য করোনা টিকা হিসেবে ছাড়পত্র পেল ব্রিটেনে।

চলতি মাসের প্রথমে ব্রিটেনে ছাড়পত্র পায় ফাইজার-বায়োএনটেকের সম্ভাব্য কোভিড প্রতিষেধক। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনকার এই প্রতিষেধকটি দ্বিতীয়। বুধবার ব্রিটেনের বরিসন সরকারের তরফে জানানো হয়, মেডিসিন ও হেলথ প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির পরামর্শ মেনে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনকার সম্ভাব্য কোভিড প্রতিষেধককে ছাড়পত্র দেওয়া হয়। সূত্রের খবর, দ্রুত ভারতেও এই প্রতিষেধককে ছাড়পত্র দেওয়া হবে।

- Advertisement -

এই প্রতিষেধকের দু’টি ডোজ দেওয়া হবে চার সপ্তাহ থেকে বারো সপ্তাহের ব্যবধানে। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালের সময় এই টিকার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। দ্বিতীয় ডোজ নেওয়ার ১৪ দিন পর্যন্ত কোনও স্বেচ্ছাসেবককে হাসপাতালে ভর্তি হতে হয়নি। সুতরাং এই প্রতিষেধক করোনা রুখতে কার্যকারী। সেই কারণেই সবদিক বিচার করে এই সম্ভাব্য প্রতিষেধককে ছাড়পত্র দেওয়া হয়েছে।