২০২১-এর আগেই বাজারে আসতে পারে অক্সফোর্ডের ভ্যাকসিন

1425

লন্ডন: ২০২১-এর আগেই করোনার ভ্যাকসিন বাজারে আসতে পারে। আগামী ৩ মাসের মধ্যে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রজেনেকার যৌথ উদ্যোগে তৈরি ভ্যাকসিনটিকে ছাড়পত্র দিতে পারে। ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সির (ইএমএ) তরফেও এই ভ্যাকসিনের গণপ্রয়োগের বিষয়ে ছাড়পত্র দেওয়া হতে পারে বলে ব্রিটেনের বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করেছে।

অক্সফোর্ডের গবেষকদের বক্তব্য উদ্ধৃত করে প্রকাশিত খবরে বলা হয়েছে, নিয়ামক সংস্থাগুলি কিছুদিনের মধ্যে ভ্যাকসিন সংক্রান্ত অনুমোদন দেবে বলে মনে করা হচ্ছে। শিশুরা বাদে সকলে এই ভ্যাকসিন নিতে পারবেন। ভ্যাকসিনের গণপ্রয়োগ শুরু হলে সংক্রমণ নিয়ন্ত্রণে আসতে শুরু করবে বলে গবেষকরা আশাবাদী। অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকার ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ে ট্রায়াল চলছে এখন। প্রথম দুই পর্যায়ে ট্রায়ালের ফল অত্যন্ত ইতিবাচক বলে দাবি করা হচ্ছে। তৃতীয় পর্যায়ের ট্রায়াল কয়েকসপ্তাহের মধ্যে শেষ হয়ে যাবে।

- Advertisement -

বিশ্বের যেকয়েকটি গবেষণা প্রতিষ্ঠান ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে, তার মধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিন সবচেয়ে কার্যকর বলে মনে করা হচ্ছে। রাশিয়া, আমেরিকা ও চিনের একাধিক সংস্থা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করলেও তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। চিনে ভ্যাকসিনের ট্রায়াল শেষ হওয়ার আগেই তার গণপ্রয়োগ শুরু হয়েছে। ইতিমধ্যেই সেখানে কয়েক লক্ষ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। তাঁদের অনেকের মধ্যে নানা উপসর্গ দেখা দেওয়ার খবরও সামনে এসেছে। সেদিক থেকে অক্সফোর্ডের গবেষকদের তৈরি ভ্যাকসিন অনেক বেশি গ্রহণযোগ্য বলে মনে করা হচ্ছে।

কিছুদিন আগে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালে এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়েন। পরবর্তীকালে অক্সফোর্ড জানায়, সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবীর স্নায়ুরোগ হয়েছিল। তবে তা ভ্যাকসিনের প্রয়োগে হয়নি। সব দিক খতিয়ে দেখে ফের ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দেয় ব্রিটেনের ট্রায়াল সংক্রান্ত রেগুলেটরি কমিটি। চলতি বছরের শেষে ব্রিটেনে অক্সফোর্ডের ভ্যাকসিন ছাড়পত্র পেলে জানুয়ারির প্রথমে তা ভারতের বাজারে আসার সম্ভাবনা রয়েছে বলে মত পর্যবেক্ষকদের।