করোনা রোগীদের সাহায্যে দিনহাটায় চালু অক্সিজেন পার্লার

116

দিনহাটা: কোচবিহার জেলার মধ্যে এই প্রথমবার চালু হল অক্সিজেন পার্লার। মঙ্গলবার দিনহাটার বিবর্তন দপ্তরে মুক্তি নামে এক স্বেচ্ছাসেবী সংগঠন এবং কেএসএফএইসএম এর যৌথ উদ্যোগে এই পার্লারের উদ্বোধন হয়। উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সম্পাদক দেবাশিষ পাল, দিনহাটা মহকুমা হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার চিকিৎসক পুলক আদক, চিকিৎসক উজ্জ্বল আচার্য, ওকড়াবাড়ি হাইস্কুলের প্রধান শিক্ষক বিশ্বনাথ দেব, শিক্ষক সজল সাহা প্রমুখ। এদিন একটি অক্সিজেন কনসেনট্রেটর চালু করা হয়। এই যন্ত্রটি মুক্ত বাতাস থেকে নাইট্রোজেনকে সরিয়ে অক্সিজেনকে সংগ্রহ করবে। এরপর তা সাধারণের মধ্যে সরবরাহ করবে বলে জানা গিয়েছে।

চিকিৎসক উজ্জ্বল আচার্য জানান, মূলত এটি আপৎকালীন পরিস্থিতিতে রোগীকে অক্সিজেন সরবরাহের কাজ করবে। এরজন্য একজন টেকনিশিয়ান থাকছে তিনি এটি পরিচালনা করবেন। সংগঠনের জেলা সম্পাদক দেবাশিষ পাল জানান, কোভিড পজিটিভ রোগীদের অনেকেই অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন। তাই আমরা সংগঠনের তরফে আজ এই অক্সিজেন পার্লারের উদ্বোধন করলাম। যেখানে সাময়িকভাবে অক্সিজেনের জোগান মিলবে রোগীদের। এছারাও সেখানে বেশ কিছু অক্সিমিটার রাখা হয়েছে। যাতে সাধারণ মানুষ তাদের অক্সিজেন লেবেলও মাপতে পারেন।

- Advertisement -

দেবাশিষ বাবু জানান, এটা স্থায়ী কোনও সমাধান নয়, আপৎকালীন পরিস্থিতিতে সাময়িক অক্সিজেনের জোগানের জন্যই এই উদ্যোগ। এরপর রোগীর অবস্থা গুরুতর হলে তারা স্থানীয় হাসপাতালে যোগাযোগ করবেন। এদিন সংগঠনের তরফে তিনটি মোবাইল নম্বর ৯৯৩২১৪৩০২৭, ৯৭৩৫০১৩৯৫২, ৯৭৭৫৮৮৩৪৮৯ প্রকাশ করা হয়। সেই সঙ্গে জানানো হয় এই নম্বরগুলির সাহায্যে সাধারণ মানুষ অক্সিজেন পার্লারের পরিষেবার জন্য যোগাযোগ করতে পারে। দিনহাটা মহকুমা হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার পুলক আদক অক্সিজেন পার্লারের এই উদ্যোগকে সাধুবাদ জানান।