অক্সিজেন প্ল্যান্ট উদ্বোধন রায়গঞ্জ মেডিকেলে

192

রায়গঞ্জ: রায়গঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালে অক্সিজেন তৈরির প্ল্যান্ট উদ্বোধন হল। বুধবার অক্সিজেন প্ল্যান্ট উদ্বোধন করেন মেডিকেল কলেজের অধ্যক্ষ কৌশিক সমাদ্দার। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রায়গঞ্জ মেডিকেল কলেজের অধ্যক্ষ কৌশিক সমাদ্দার, সহকারী অধ্যক্ষ প্রিয়ঙ্কর রায়, নোডাল অফিসার বিপ্লব হালদার, অ্যাসিস্ট্যান্ট সুপার অভিক মাইতি, জেলা স্বাস্থ্য দপ্তরের কর্তা অনুপ হাজরা প্রমূখ।

মিনিটে ৫০০ লিটার অক্সিজেন তৈরি করতে পারার ক্ষমতাসম্পন্ন একটি অক্সিজেন প্ল্যান্ট বসল রায়গঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালে। করোনা রোগীদের অক্সিজেনের সংকট দূর করতেই এই উদ্যোগ বলে জানা গিয়েছে। রায়গঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালের মূল ভবনের পাশেই অক্সিজেন প্ল্যান্টটি তৈরি করা হয়েছে। সেটা তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছিল জাতীয় সড়ক কর্তৃপক্ষকে। প্ল্যান্ট তৈরির জন্য ১৩ ফুট উচ্চতার সঙ্গে ২০ ফুট চওড়া এবং ২৭ ফুট লম্বা একটি ঘর তৈরি করা হয়েছে যার মধ্যে পর্যাপ্ত আলো আসার জন্য অন্তত আটটি জানালা রয়েছে।

- Advertisement -

জাতীয় সড়ক কর্তৃপক্ষ সেই ঘর তৈরি করে দেওয়ার পর ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন প্ল্যান্ট বসানোর কাজ শুরু করেছিল। রায়গঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালে মিনিটে ৫০০ লিটার প্ল্যান্ট অক্সিজেন উৎপাদন সম্ভব হবে। ড্রাই অক্সিজেনের মাধ্যমে অক্সিজেন তৈরি করা হবে ওই প্ল্যান্ট থেকে। সরাসরি যেমন পাইপ লাইনের মাধ্যমে হাসপাতালে ওয়ার্ডে ওয়ার্ডে অক্সিজেন পৌঁছে যাবে তেমনি সিলিন্ডার রিফিল করা সম্ভব হবে।

রায়গঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালে নোডাল অফিসার বিপ্লব হালদার বলেন, ‘জাতীয় সড়ক কর্তৃপক্ষের তরফে অক্সিজেন প্ল্যান্ট তৈরি করা হয়েছিল। আজ থেকে পাইপ লাইনের মাধ্যমে অক্সিজেন সরবরাহ হচ্ছে। আর পাশে আরেকটি ডিআরডি প্রকল্পে অক্সিজেন প্ল্যান্ট তৈরি হচ্ছে। সেটিও এই মাসের মধ্যেই শেষ হওয়ার কথা রয়েছে।’