পুঞ্চে ফের গোলাগুলি পাকিস্তানের

530
প্রতীকী

শ্রীনগর: বিনা প্ররোচনায় ফের গোলাগুলি পাকিস্তানের। বুধবার সন্ধ্যায় জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় নিয়ন্ত্রণরেখা বরাবর গুলি চালিয়ে ফের উত্তেজনার সৃষ্টি করে পাকিস্তানে সেনা। মর্টার শেল ছাড়াও ছোট অস্ত্র থেকে গুলি ছোঁড়া হয়। ভারতীয় সেনা সূত্রে খবর, সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গতকাল সন্ধ্যায় পুঞ্চের কিরনি ও কাসবা সেক্টরে গোলাগুলি ছুড়েছে পাকিস্তান। ভারতীয় সেনাও জবাব দেয়। ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলে গত ২৪ ঘণ্টার মধ্যে এটি দ্বিতীয়বার সংঘর্ষবিরতি লঙ্ঘনের ঘটনা।

পাক সেনার তরফে বারবার সংঘর্ষবিরতি লঙ্ঘন চলছে। এর আগেরদিনই রাজৌরিতে বিনা প্ররোচনায় গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনার একজন জুনিয়র কমিশনড অফিসার (জেসিও) শহিদ হন। নিহত সেনা অফিসার তারকুন্ডি সেক্টরে পোস্টিং ছিলেন। পাক গুলিতে জখম হলে, হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। চিকিত্‍‌সাধীন অবস্থায় সেখানে তিনি মারা যান।

- Advertisement -

গত মঙ্গলবার রাতে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরের বান্দিপোরায় নিয়ন্ত্রণরেখা বরাবর গোলাগুলিতে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। সেনা সূত্রে খবর, বান্দিপোরা জেলার বাকতুর গুর্জ অঞ্চলে হামলা চালিয়েছে পাকিস্তান। জবাব দেয় ভারতীয় সেনাও।

তার আগে ৩১ অগাস্ট রাতে রাজৌরি জেলার নিয়ন্ত্রণ রেখায়, নৌসেরা সেক্টরে পাকিস্তান সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে। রাত ৯টা ১৫ মিনিট নাগাদ পাক সেনার তরফে মর্টার সেল ছোড়ার পাশাপাশি ছোট আগ্নেয়াস্ত্র থেকে গুলিও চালানো হয়। সেনার এক আধিকারিক জানান, পাকিস্তান সংঘর্ষবিরতি না মেনে নৌসেরা সেক্টরে গোলাগুলি চালায়। ভারতও তার উপযুক্ত জবাব দেয়।