জম্মু ও কাশ্মীরে পাকিস্তানকে সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত চিনের: সূত্র

414

নিউজ ডেস্ক: লাদাখে সীমান্তে সংঘাতের যে আবহের সৃষ্টি হয়েছে তাঁর জট কমতেই চাইছে না। টানাপড়েনের জের শেষ হয়েও শেষ হতে চাইছে না। প্যাংগং এলাকার পর এবার জম্মু ও কাশ্মীর নিয়েও ভারতকে চাপে রাখতে চাইছে চিন। সরকারি সূত্র মতে, জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপ বাড়াতে পাকিস্তানকে নির্দেশ দিয়েছে চিন। পাশাপাশি বেজিংয়ের মদতেই ভূস্বর্গে প্রচুর পরিমাণে অস্ত্রশস্ত্র এবং গোলাবারুদ ঢোকানোর চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। তবে ভারতীয় নিরাপত্তাবাহিনীর কড়া নজরদারির ফলে বারবার ব্যাহত হয়েছে অনুপ্রবেশের চেষ্টা।

অন্যদিকে, কাশ্মীরে অশান্তি জিইয়ে রাখতেই পাকিস্তানকে সরাসরি মদত দিচ্ছে চিন; এই সন্দেহ অনেক আগেই দানা বেঁধেছিল গোয়েন্দাদের মনে। সম্প্রতি উপত্যকা থেকে একাধিক বার প্রচুর পরিমাণ অস্ত্রশস্ত্র উদ্ধারের ঘটনা ঘটেছে। আর সেই অস্ত্রসম্ভারের মধ্যে পাওয়া গিয়েছে চিনা আগ্নেয়াস্ত্র এবং যুদ্ধের সরঞ্জাম। আর তার জেরেই গোয়েন্দাদের পাশাপাশি নয়াদিল্লির সন্দেহ আরও জোরদার হয়েছে।

- Advertisement -

যদিও ভারতীয় নিরাপত্তা বাহিনী সূত্রে খবর, সম্প্রতি নিয়ন্ত্রণরেখা বরাবর ‘নিরস্ত্র’ জঙ্গিদের অনুপ্রবেশ ঘটাচ্ছে পাকিস্তান। আর তাদের অস্ত্র পাঠানো হচ্ছে ড্রোন বা অন্য কোনও মারফত। দুই দেশের বাহিনীর তরফেও অনুপ্রবেশ ঘটানোর জন্য নজর রাখা হচ্ছে ভারতীয় সেনাবাহিনীর উপর।

ভারতীয় সেনাবাহিনীর কর্তারাই বলছেন, গত কয়েক মাসে ফিরোজপুর থেকে আখনূর এবং রাজৌরি থেকে টাংধরের মধ্যে  প্রতিটি জায়গায় নিয়ন্ত্রণরেখা বরাবর অস্ত্রবোঝাই ড্রোন উদ্ধারের ঘটনা বহুলাংশে বেড়ে গিয়েছে। একই সঙ্গে কাশ্মীরি যুবকদের জঙ্গি-দলে টেনে আনার চেষ্টাও গত দু’মাসে বেশ কয়েক গুণ বেড়ে গিয়েছে।