ফের ধূসর তালিকাতে পাকিস্তান, সন্ত্রাসবাদ বিরোধী অবস্থান নিতে পরামর্শ এফএটিএফের

145
সংগৃহীত

পোর্টাল ডেস্ক: ফের ধূসর তালিকাতেই ঠাঁই হল পাকিস্তানের। জাতিসংঘ মনোনীত ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফএটিএফে আবারও একই তালিকায় স্থান পেল পাকিস্তান। শুক্রবার জাতিসংঘের মনোনীত এফএটিএফ পাকিস্তানকে এই তালিকায় রাখার কারণ হিসেবে জানিয়েছে, সন্ত্রাসী গোষ্ঠীর নেতাদের এবং কমান্ডারদের বিরুদ্ধে যথাযথভাবে তদন্ত ও বিচার করতে ব্যর্থ পাকিস্তান। গ্রহণ করেনি উপযুক্ত পদক্ষেপও।

জার্মান প্রেসিডেন্সি অফ মার্কাস প্লাইয়ের অধীনে পাঁচ দিনের ওই ভার্চুয়াল প্লেনারি সভার সমাপ্তিতে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়। তবে এফএটিএফ উল্লেখ করেছে যে, ২০১৮ সাল থেকেই ধূসর তালিকায় রাখা হয়েছে পাকিস্তানকে। ধূসর তালিকার অধীনস্থ দেশগুলির মতোই মানি লন্ডারিং ও সন্ত্রাস মোকাবিলায় কোনও কর্মপরিকল্পনাই যথাযত পালন করতে ব্যর্থ পাকিস্তান।

- Advertisement -

এফএটিএফ পাকিস্তানকে যত তাড়াতাড়ি সম্ভব সন্ত্রাসবাদ বিরোধী অবস্থান নিতে পরামর্শ দিয়েছে। জাতিসংঘের চিহ্নিত করা সন্ত্রাসী গোষ্ঠীর সিনিয়র নেতাদের এবং কমান্ডারকে উল্লেখ করে পাকিস্তানকে বার্তা দেয় এফএটিএফ। পাকিস্তান ইঙ্গিত দিয়েছে যে, তারা অতীতে আটটি সন্ত্রাসী গ্রুপের নেতা ও কমান্ডারদের বিরুদ্ধে তদন্ত ও বিচারের পরিকল্পনা করেছে। কিন্তু তার কোনও অগ্রগতি নেই বলে হতাশা প্রকাশ করেছে জাতিসংঘ।