সন্ত্রাস দমনে মন দিক পাকিস্তান, কড়া বার্তা ভারতের

477

নয়াদিল্লি ও রাষ্ট্রসংঘ: বার বার কাশ্মীর নিয়ে মিথ্যে অভিযোগ না করে সন্ত্রাস দমনে নজর দেওয়ার জন্য পাকিস্তানকে বার্তা দিল ভারত। প্রতি বছরের মতো এবারও রাষ্ট্রসংঘে কাশ্মীর বিতর্ক উসকে দেওয়ার চেষ্টা করেছে পাকিস্তান। রাষ্ট্রসংঘের ৭৫তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এক কর্মসূচিতে সব দেশ ভিডিও বার্তায় বক্তব্য জানিয়েছে।

ওই ভিডিও কনফারেন্সে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, কাশ্মীর বিতর্ককে দীর্ঘদিন ধরে জিইয়ে রাখা হয়েছে। রাষ্ট্রসংঘ কথা না রাখায় আত্মনিয়ন্ত্রণের অধিকার পাচ্ছেন না কাশ্মীরিরা। এর পর কুরেশির বক্তব্য নস্যাৎ করে ভারতের বিদেশমন্ত্রকের ফার্স্ট সেক্রেটারি বিদিশা মৈত্র পাকিস্তানকে কাশ্মীর প্রশ্নে পড়ে না থেকে ঘরোয়া সমস্যার দিকে নজর দিতে বলেন। সন্ত্রাসদমনে পাকিস্তানকে মনোনিবেশ করার পরামর্শ দেন তিনি।

- Advertisement -

পাকিস্তানের বার্তায় জম্মু ও কাশ্মীরের পাশাপাশি প্যালেস্তাইন প্রসঙ্গ উল্লেখ করা হয়। দীর্ঘদিন দুটি গুরুত্বপূর্ণ বিষয়কে জিইয়ে রাখার জন্য প্রশ্ন তোলে পাকিস্তান। কুরেশি বলেন, রাষ্ট্রসংঘ এখন স্রেফ বক্তৃতা দেওয়ার মঞ্চ। আন্তর্জাতিক সহযোগিতায় এর কোনও ভূমিকা নেই।

অন্যদিকে, ভারতের বিদেশমন্ত্রকের ফাস্ট সেক্রেটারি বিদিশা মৈত্র বলেন, জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। ভারতের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের বানানো কাহিনী আজ আমরা ফের শুনলাম। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি। রাষ্ট্রসংঘ যদি কিছু বিষয় জিইয়ে রেখে থাকে, তা হল পাক সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া। পাকিস্তান যে সন্ত্রাসের আঁতুড়, তা বিশ্ব জানে। জঙ্গিদের আশ্রয়, প্রশিক্ষণ দেওয়া, সংখ্যালঘুদের নির্যাতন করার কথা নিজেরাই স্বীকার করেছে পাকিস্তান।