কেনের শতরানে দ্বিতীয় টেস্টে চাপে পাকিস্তান

ক্রাইস্টচার্চ: কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসনের সোনার ফর্ম অব্যাহত। পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও শতরান করলেন, যা তাঁর কেরিযারের ২৪ নম্বর টেস্ট শতরান। শেষ তিন টেস্টেই তিন অঙ্কের রান এল তাঁর ব্যাট থেকে। ডিসেম্বরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২৫১ রানের ইনিংস খেলার পর বক্সিং ডে টেস্টে পাকিস্তানের বিরুদ্ধে ১২৯ করেছিলেন। সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টে খেললেন অপরাজিত ১১২ রানের ঝকঝকে ইনিংস। তাঁর ও হেনরি নিকোলসের অপরাজিত ৮৯ রানের ইনিংসে ভর করে দ্বিতীয় দিনের শেষে ২৮৬/৩ রান স্কোরবোর্ডে তুলেছে নিউজিল্যান্ড।

প্রথমদিন ২৯৭ রানে পাকিস্তানের ইনিংস শেষ হলেও ব্যাট করতে পারেনি নিউজিল্যান্ড। দ্বিতীয় দিন নিজেদের ইনিংস শুরু করে তারা। সেখানে উজ্জ্বল বর্তমানে বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান। এদিন কেনের ব্যাটিংকে দুটি ভাগে ভাগ করা যায়। প্রথম পঞ্চাশ রান করতে নিলেন ১০৫ বল। পরের পঞ্চাশ এল মাত্র ৩৫ বলে। এই সময়ে নাসিম শা’কে এক ওভারে চারটি চারও মারেন। এদিন অবশ্য প্রথম সেশনে দাপট দেখান পাক বোলাররাই। শুরুটা ভালো করেও পরপর দুই ওভারে সাজঘরে ফেরেন টম ব্লান্ডেল (১৬) এবং টম ল্যাথাম (৩৩)। কিছুক্ষণের মধ্যেই তাঁদের পথ অনুসরণ করেন রস টেলর (১২)। ৭১ রানে তিন উইকেট হারিয়ে কিছুটা বিপাকে পড়ে কিউয়িরা। সেখান থেকে ইনিংস গড়ার কাজটা করলেন উইলিয়ামসন এবং হেনরি। পাকিস্তানের হয়ে উইকেট তিনটি নিয়েছেন ফাহিম আশরাফ, শাহিন শা আফ্রিদি ও মহম্মদ আব্বাস।

- Advertisement -

চলতি টেস্টের দ্বিতীয় দিনের শেষে ১১-র অঙ্কের সামনে রয়েছে নিউজিল্যান্ড, রয়েছেন দুই ব্যাটসম্যানও। পাকিস্তানের প্রথম ইনিংসের রানের সমান হতে আর ১১ রান লাগবে কিউয়িদের। পাশাপাশি নিজের সপ্তম টেস্ট শতরান থেকে ১১ রান দূরে আছেন হেনরি। অন্যদিকে, টেস্ট কেরিয়ারে ৭ হাজার রানে পৌঁছোতে আর ১১ রান লাগবে কেন উইলিয়ামসনের। সেক্ষেত্রে ১৪৪ ইনিংসে এই রেকর্ড গড়বেন তিনি, যা কিউই ক্রিকেটারদের মধ্যে দ্রুততম। বর্তমানে এই রেকর্ডের মালিক রস টেলর। তিনি ৭ হাজার রান করতে ১৬৯ ইনিংস নিয়েছিলেন।