নয়াদিল্লি, ২৪ অগাস্টঃ সুপ্রিমকোর্টে পঞ্চায়েত মামলার রায় ঘোষণা হল। রায় গেল রাজ্য নির্বাচন কমিশনের পক্ষে। শুক্রবার দীপক মিশ্রের বেঞ্চ জানিয়েছে, বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী আসনের ফল ঘোষণা করা যাবে। এছাড়া ই-নমিনেশন বৈধ নয় বলে জানিয়েছে আদালত। সুপ্রিমকোর্টের রায়ের পর স্বস্তিতে রাজ্য সরকার।

এদিন সুপ্রিমকোর্ট আরও জানিয়ে দেয়, মনোনয়ন জমা দিতে পারেননি বলে যাঁরা অভিযোগ করেছিলেন, গেজেট নোটিফিকেশন জারির ৩০ দিনের মধ্যে তাঁরা জেলা জজের কাছে আবেদন করতে পারবেন। রাজ্যের ২০ হাজার ১৭৮টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করে তৃণমূল কংগ্রেস। বিরোধীরা অভিযোগ তোলে, তৃণমূল-কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীরা তাদের মনোনয়নপত্র জমা দিতে দেয়নি। এই অভিযোগ নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল সিপিআই(এম), বিজেপি এবং কংগ্রেস। হাইকোর্ট সেই সময় রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেয়, ই-মেলের মাধ্যমে জমা করা মনোনয়ন গ্রহণ করতে। কিন্তু, এই নির্দেশের বিরোধিতা করে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয় রাজ্য নির্বাচন কমিশন।

সোমবার সুপ্রিমকোর্টে পঞ্চায়েত মামলার শুনানি শেষ হয়। তবে বিরোধীদের অভিযোগকে মান্যতা দিয়ে সুপ্রিমকোর্ট জানিয়ে দেয়, মনোনয়নে বাধা দেওয়ার মতো অভিযোগকে গুরুত্ব দিয়ে প্রত্যেককে আইনি পদক্ষেপ নেওয়ার অনুমতি দেওয়া হচ্ছে।