ঢাংঢিংগুড়িতে চিতাবাঘের আতঙ্ক

422

বিধান সিংহরায়, পুণ্ডিবাড়ি: পুণ্ডিবাড়ি থানার ঢাংঢিংগুড়ি গ্রাম পঞ্চায়েতের আঙ্গারকাটা, বাঘভাণ্ডার ও বসন্তপুর এলাকায় চিতাবাঘের আতঙ্ক ছড়িয়েছে। চিতাবাঘের আতঙ্কে বাসিন্দাদের রাতের ঘুম উড়েছে।

সোমবার সকালে ওই এলাকাগুলিতে বেশকিছু পায়ের ছাপ দেখা যায়। সেগুলি চিতাবাঘের বলে দাবি স্থানীয় বাসিন্দাদের। এদিন বন দপ্তরের কর্মীরা ঢাংঢিংগুড়ির বাঘভাণ্ডার এলাকায় একটি খাঁচা পাতেন।

- Advertisement -

অন্যদিকে, সোমবার বড়রাংরসেও বেশকিছু পায়ের ছাপ ও একটি ছাগলের মাথাকে ঘিরে আতঙ্কে ছড়ায়। এলাকা থেকে ছাগল উধাও হয়ে যাচ্ছে বলে স্থানীয়রা জানান।

পুণ্ডিবাড়ির রেঞ্জার সুরঞ্জন সরকার বলেন, ‘একাধিক জায়গা থেকে অজানা জন্তুর পায়ের ছাপ মিলছে। তবে সেগুলি চিতাবাঘের পায়ের ছাপের চেয়ে অনেক ছোট। আর ছাগল কিসে খেয়েছে তা কেউ দেখেনি। তবে কাছেই জঙ্গল রয়েছে, তাই চিতাবাঘ বেরোনোর সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আমরা নজর রাখছি।’

কোচবিহারের ডিএফও বিমান বিশ্বাস বলেন, ‘পায়ের ছাপের নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে সেগুলি চিতাবাঘের কি না তা এখনো পরিষ্কার নয়। চিতাবাঘের মত দেখতে একাধিক বনবিড়াল আছে। পায়ের ছাপ সেগুলিরও হতে পারে। তবে দুই জায়গায় খাঁচা পাতা হয়েছে।’