মরা গাছকে ঘিরে ‘জুজু’ দেখছে চ্যাংরাবান্ধা

307

চ্যাংরাবান্ধা: পুরনো একটা মরা গাছকে কেন্দ্র করে আতঙ্ক তৈরি হয়েছে মেখলিগঞ্জ ব্লকের চ্যাংরাবান্ধা বাজারে। ব্যবসায়ীদের একাংশ জানিয়েছেন, বাজারের ভিতরে বড় একটি গাছ মরা অবস্থায় অনেকদিন ধরে দাঁড়িয়ে রয়েছে। একটু বাতাস বইলে গাছের ডালপালা নড়তে থেকে। মাঝেমধ্যে ছোটছোট শুকনো ডাল ভেঙেও পড়ছে। এই গাছের নীচেই একাধিক দোকানও রয়েছে। সেক্ষেত্রে যেকোনও সময় গাছটি ভেঙে পড়লে ভয়ঙ্কর বিপদের সম্মুখীন হতে হবে। প্রাণহানির মতোন ঘটনাও ঘটতে পারে বলে আশঙ্কা তাদের।

বাজার এলাকায় মরা ওই গাছ আতঙ্ক বাড়িয়ে তুলছে। শুধু আতঙ্ক নয়, ওই মরা গাছের ভয়ে ক্রতাদের আনাগোনাও কমেছে যথেষ্ট। স্বাভাবিকবাবেই ক্ষতির মুখে ব্যবসায়ীরা। তাঁরা জানিয়েছেন, বাজারের ব্যস্ততম গলি পথের পাশেই রয়েছে বিপদজনক ওই গাছ। ফলে বিপদের আশঙ্কা করে সে-পথে চলাচল প্রায় বন্ধ। অভিযোগ, বিশালাকার ওই মরা গাছ নিয়ে আতঙ্কের কথা অনেকদিন থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একাধিকবার জানিয়েও কোনও লাভ হচ্ছেনা। দিন দিন গাছটি আরও ভয়ংকর হয়ে উঠছে। আসন্ন কাল বৈশাখীর ঝড়-বৃষ্টির মরসুমের আগেই তাঁদের তরফে গাছটি কেটে ফেলার দাবি করা হয়েছে।

- Advertisement -

স্থানীয় ব্যবসায়ী সমিতির সম্পাদক মিতুল সাহা বলেন, ‘গাছটি সত্যি বিপদজনকভাবে অনেকদিন থেকেই দাঁড়িয়ে রয়েছে। গাছটি ভেঙে পড়লে যেকোনও মুহূর্তে বিপদের সম্ভাবনা রয়েছে। তাই এটি কেটে ফেলার দাবি করা হচ্ছে। বিষয়টি পঞ্চায়েত সমিতিকেও জানানো হয়েছে।’

চ্যাংরাবান্ধা সীমান্তের এই বাজারটি মেখলিগঞ্জ পঞ্চায়েত সমিতির অধীনে রয়েছে। পঞ্চায়েত সমিতির সভাপতি নিয়তি সরকার অবশ্য জানিয়েছেন, বাজারের মরা গাছটির বিষয়ে তিনি অবগত। বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।