ঋষভের কিপিংয়ের প্রশংসায় ভন-গিলক্রিস্ট

চেন্নাই : সময়ে সঙ্গে পরিণত হচ্ছেন তিনি। সাফল্যও পাচ্ছেন। সঙ্গে ঋষভ পন্থকে নিয়ে প্রত্যাশা বেড়েই চলেছে ক্রিকেট সমাজের। সম্প্রতি এই তালিকায় ঢুকে পড়েছেন ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার দুই কিংবদন্তি মাইকেল ভন ও অ্যাডাম গিলক্রিস্ট। দুজনেই পন্থকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন।

 

- Advertisement -

চেন্নাই টেস্টের পর ২৪ ফেব্রুয়ারি থেকে আহমেদাবাদের মোতেরায় শুরু হবে ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্ট। গোলাপি বলে দিন-রাতের এই টেস্ট নিয়ে আগ্রহ ক্রমশ বাড়ছে। পাশাপাশি ঋষভকে নিয়ে চর্চা চলছে। স্যার ডনের দেশের সর্বকালের অন্যতম সেরা ও সফল উইকেটকিপার ব্যাটসম্যান গিলক্রিস্ট ভারতীয় ক্রিকেটের ওয়ান্ডার কিডকে নিয়ে বলেন, ঋষভ দুর্দান্ত পারফর্ম করল চেন্নাইয়ে। আমি নিশ্চিত, কিপিংয়ে এই ছন্দ বজায় রেখে ভারতীয় দলকে ভরসা দেবে ও। মনে রাখবেন, টেস্ট ক্রিকেটে উইকেটকিপিং সহজ নয়। বিশেষ করে টার্নিং উইকেটে। কিন্তু ঋষভ অনায়াস দক্ষতায় সবাইকে চমকে দিয়েছে।

অজি উইকেটকিপার যেখানে শেষ করছেন, প্রায় সেখান থেকেই ঋষভ বন্দনায় মেতেছেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন। ফারাক একটাই, ভনের মতে একটা-দুটো ম্যাচ দিয়ে পন্থকে বিচার করা ঠিক হবে না এখনই। আরও দীর্ঘ পথ সফলভাবে পাড়ি দিতে হবে ঋষভকে। ভনের কথায়, চিপক টেস্টে ভারতীয় দলের জন্য সবচেয়ে বড় পজিটিভ দিক হল ঋষভের কিপিং। সত্যিই উইকেটের পিছনে দারুণ কাজ করেছে ও। কিন্তু ব্যক্তিগতভাবে আমার মনে হয়, ওকে এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে। একটা-দুটো টেস্ট ম্যাচ দিয়ে পন্থকে নিয়ে বিচার করার সময় এখনই আসেনি।

ধারাবাহিকভাবে ভালো ও বিশ্বমানের উইকেটকিপার হওয়ার জন্য ঋষভকে আরও ধৈর্য্য ধরতে হবে। ধারাবাহিকভাবে নিজের দায়িত্ব পালন করে ভারতীয় টিম ম্যানেজমেন্টের আস্থা অর্জন করতে হবে। ভনের মতে, ঋষভ নিশ্চিতভাবেই অনুশীলনে কিপিংয়ের জন্য অনেকটা সময় দেয়। সতীর্থদের পরামর্শও নেয়। এভাবে উন্নতি সম্ভব। কিন্তু সঙ্গে ওকে ধারাবাহিকতার ব্যাপারেও সতর্ক হতে হবে। ক্রিকেটের তিন ফর্মাটে ওকে খেলতে হলে এই সতর্কতা জরুরি।

টুইটারে গিলক্রিস্টকে প্রশংসার জবাবও দিয়েছেন ঋষভ। কোহলির সংসারের উইকেটকিপার গিলক্রিস্টকে শ্রদ্ধা জানিয়ে লেখেন, ধন্যবাদ। আপনার থেকে এমন প্রশংসা পাওয়া অনেক বড় ব্যাপার।