ভর্তি প্রক্রিয়া বাতলে দিলেন পার্থ

374

কলকাতা: বুধবার প্রকাশিত হল এবছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। আগামী ১৭ জুলাই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশিত হওয়ার কথা। বর্তমান করোনা আবহে ছাত্রছাত্রীরা কিভাবে পরবর্তী পর্যায়ে পড়াশোনার জন্য স্কুল-কলেজে ভর্তি হতে পারবে সে বিষয়টিও এদিন বিস্তারিতভাবে জানিয়ে দেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

বুধবার নিজের দপ্তরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পার্থবাবু জানান, এবারের ভর্তি প্রক্রিয়ায় ছাত্রছাত্রীদের আর ব্যক্তিগত ভাবে স্কুল বা কলেজে হাজির হতে হবে না। মাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রীদের তিনি দুই ভাগে বিভক্ত করেন। তিনি বলেন, ‘যেসব ছাত্রছাত্রী তাদের বর্তমান স্কুলেই একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তারা নথিপত্র অভিভাবকদের মাধ্যমে স্কুলে জমা দিয়ে ভর্তি হতে পারবে। প্রথম দফার ভর্তি প্রক্রিয়া চলবে ১ অগাস্ট থেকে ১০ অগাস্ট পর্যন্ত। আর যারা অন্য স্কুলে একাদশ শ্রেণিতে ভর্তি হতে চায়, তাদের অভিভাবকদের মাধ্যমে সংশ্লিষ্ট স্কুলে ভর্তির আবেদনপত্র ও অন্য নথি পেশ করতে হবে। সমগ্র প্রক্রিয়াটি অভিভাবকরা সামাজিক দূরত্ব বজায় রেখে করবেন।‘

- Advertisement -

শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন, উচ্চমাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রীদের কলেজে ভর্তির ক্ষেত্রে অনলাইনে দরখাস্ত করতে হবে। কেন্দ্রীয়ভাবে কোনও ভর্তি হবে না। কলেজগুলি তাদের নিজস্ব নিয়ম নীতি অনুযায়ী পরীক্ষার্থীদের ভর্তি নেবে। কলেজে ক্লাস শুরু হওয়ার আগে ছাত্রছাত্রীদের নথিপত্র পরীক্ষা করে দেখবে কলেজ কর্তৃপক্ষ।