বাজারে ঢুকছে না যাত্রীবাহী বাস, বিডিওকে নালিশ ব্যবসায়ীদের

662

চ্যাংরাবান্ধা: ফের যাত্রীবাহী বাস বাজারে ঢোকা বন্ধ করেছে। মেখলিগঞ্জ ব্লকের চ্যাংরাবান্ধা সীমান্তে এই অভিযোগ এনে পুনরায় প্রশাসনের দ্বারস্থ হলেন বাজারের ব্যবসায়ীরা। তাঁদের অভিযোগ, বাজারে যাত্রীবাহী বাস প্রবেশ না করার কারণে তাঁদের ব্যবসা মার খাচ্ছে। প্রশাসনের তরফে ইতিপূর্বে বৈঠক করে প্রতিটি সরকারি এবং বেসরকারি বাস চ্যাংরাবান্ধা বাজার হয়ে চালানোর কথা বলা হলেও বর্তমানে সেই নিয়ম মানা হচ্ছে না। পাশাপাশি বাজারের বাসস্ট্যান্ড এলাকার জায়গা দখল করে যত্রতত্র মোটরবাইক, টোটো, ছোট গাড়ি ইত্যাদি দাঁড় করিয়ে রাখা হচ্ছে। এতে ব্যাপক যানজট বেঁধে যাচ্ছে।

সরকারি নির্দেশ মেনে বাজারে বাস ঢোকানোর পাশাপাশি এদিন তাঁরা বাজারের যানজট সমস্যা মেটানোর দাবিও করেছেন। এদিন চ্যাংরাবান্ধা বাজার ব্যবসায়ী সমিতির একটি প্রতিনিধিদল চ্যাংরাবান্ধায় মেখলিগঞ্জ ব্লকের বিডিও সাঙ্গে ইউডেন ভুটিয়ার সঙ্গে দেখা করে। তাঁর কাছে দাবিপত্রও দেয়। সমিতির সম্পাদক মিতুল সাহা বলেন, যাত্রীবাহী বাসগুলি পুনরায় নিয়ম লঙ্ঘন করে বাজারে ঢোকা বন্ধ করে দিয়েছে। বিষয়টি বিডিওকে জানিয়েছি। বিডিও বিষয়টি গুরুত্ব দিয়ে দেখে যথাযথ পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন। তবে দ্রুত তাঁদের দাবি ও সমস্যা না মিটলে পুজোর আগেই তাঁরা এনিয়ে বড় ধরনের আন্দোলনে যেতে বাধ্য হবেন বলে জানান তিনি।

- Advertisement -

ধাপড়া-মেখলিগঞ্জ-চ্যাংরাবান্ধা-রানীরহাট-ময়নাগুড়ি বাস মালিক সমিতির সম্পাদক নারায়ণচন্দ্র ঘোষ অবশ্য জানিয়েছেন, তাঁরা নিয়ম মেনেই বাস চালাচ্ছেন। ব্যবসায়ীদের অভিযোগ, চ্যাংরাবান্ধা বাজারে মাঝেমধ্যেই বিভিন্ন বাসগুলি প্রবেশ করানো হচ্ছে না। পরিবর্তে বাজার থেকে অনেকটা দূরে ভিআইপি মোড় হয়ে যাত্রীবাহী বাসগুলি ঘুরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। এতে যাত্রীদের ভীষণ সমস্যা হচ্ছে। কারণ বাজার এলাকার যাত্রীদের যেমন ভিআইপি মোড়ে এসে বাসে চাপতে হচ্ছে, তেমনি বাইরে থেকে আসার পর তাঁদেরকে বাজার থেকে অনেকটা দূরে ভিআইপি মোড়ে নামিয়ে দেবার কারণে অতিরিক্ত খরচ করে টোটোয় চেপে বাজারে পৌঁছতে হচ্ছে। নিয়ম বহির্ভূতভাবে ভিআইপি মোড়েও বাস দাঁড়িয়ে রাখার কারণে যানজট সৃষ্টি হচ্ছে বলেও ব্যবসায়ীদের অভিযোগ।তাঁরা যানজট সমস্যা মেটাতে বাজারেও কড়া ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থার দাবি করেছেন।

যদিও বেসরকারি বাসকর্মী এবং মালিকদের বক্তব্য, চ্যাংরাবান্ধা বাসস্ট্যান্ড এলাকায় নিয়মিত যানজট লেগে থাকে। দিনদিন টোটোর ভিড়ও বাড়ছে। যে কারণে বাজারে বাস ঘোরাতে সমস্যা হচ্ছে। বাস ঘোরাতে গিয়ে প্রায়ই এদিক ওদিক ধাক্কা লেগে গিয়ে তাঁদের জরিমানা দিতে হচ্ছে। এমনকি বিক্ষোভের মুখেও পরতে হচ্ছে। বাসস্ট্যান্ড এলাকায় যাতে বাস ঘোরাতে কোনওরূপ সমস্যা না হয় সেই ব্যবস্থার দাবি তাঁরা করেছেন। পাশাপাশি বাস টার্মিনাসে প্রবেশের মুখে কালভার্ট ভেঙে বেহাল হয়ে পড়ে থাকার কারণেও সেখানে বাস ঢোকান যাচ্ছে না বলে অভিযোগ উঠেছে। মেখলিগঞ্জ ব্লকের বিডিও সাঙ্গে ইউডেন ভুটিয়া জানিয়েছেন, ব্যবসায়ীদের দাবি ও সমস্যার বিষয়গুলি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।