চ্যাংরাবান্ধা চেকপোস্ট দিয়ে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত শুরু

294

চ্যাংরাবান্ধা: পাসপোর্টধারী যাত্রীদের জন্যও অবশেষে খুলে গেল কোচবিহার জেলার চ্যাংরাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট। ইমিগ্রেশন চেকপোস্ট এবং প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বুধবার থেকে চেকপোস্ট খোলার অনুমতি এসে পৌঁছেছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের তরফে। তবে যাত্রীদের জন্য চেকপোস্ট খুলে গেলেও সকল যাত্রীরা এখনই বাংলাদেশে যাতায়াত করতে পারবেন না।

বর্তমানে শুধুমাত্র ভারত, নেপাল ও ভুটান এই তিন দেশের নাগরিকদের স্টুডেন্ট ভিসা এবং বিজনেস ভিসার অনুমতি এসে পৌঁছেছে। অর্থাৎ এই তিনদেশের যেসব স্কুল পড়ুয়া বাংলাদেশের স্কুল কলেজে পড়াশোনা করেন এবং এই তিনদেশের ব্যবসায়ীরা বিজনেস ভিসার মাধ্যমে বাংলাদেশে যেতে পারবেন এবং কাজ শেষে ওই দেশ থেকে ফিরেও আসতে পারবেন। পর্যটক এবং সাধারণ যাত্রীরা এখনই যাতায়াত করতে পারবেন না। পরবর্তীতে অনুমতি এলে তবেই অন্যান্য ভিসার যাত্রীরাও চলাচল করতে পারবেন। তবে বাংলাদেশের কোনও নাগরিক এই মুহূর্তে এই চেকপোস্ট দিয়ে নতুন করে ভারতে আসতে পারবেন না বলে জানা গিয়েছে। যেসব পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করবেন তাঁদের কোভিড টেস্ট সার্টিফিকেট বাধ্যতামূলক।

- Advertisement -

অবশেষে এই চেকপোস্ট দিয়ে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াতের জন্য অনুমতি আসায় খুশি ব্যবসায়ী সহ সীমান্তবাসীদের একাংশও।
প্রসঙ্গত, করোনা পরিস্থিতির কারণে প্রায় আট মাস ধরে এই চেকপোস্ট দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে যাত্রী পারাপার পুরোপুরি বন্ধ হয়ে ছিল। এতে অনেকেরই ক্ষতি হচ্ছিল। চ্যাংরাবান্ধা সীমান্তের মুদ্রা বিনিময় ব্যবসায়ী বিশ্বজিৎ সাহা বলেন, ‘অবশেষে চেকপোস্ট দিয়ে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াতের অনুমতি এসে পৌঁছেছে। এটা অনেকের কাছেই খুশির খবর।’