লকডাউন ওঠার এক মাসের মধ্যেই বিশ্ববিদ্যালয়গুলিতে পরীক্ষা: শিক্ষামন্ত্রী

কলকাতা: শনিবার রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে মিলিত হন। বৈঠক শেষে সাংবাদিকদের তিনি জানান, লকডাউন উঠে যাওয়ার এক মাসের মধ্যেই সমস্ত বিশ্ববিদ্যালয়গুলির বকেয়া পরীক্ষাগুলি নেওয়ার নির্দেশ উপাচার্যদের দেওয়া হয়েছে। সব উপাচার্যরাই এ ব্যাপারে সহমত হয়েছেন বলে জানান শিক্ষামন্ত্রী।

লকডাউনের জেরে শিক্ষাবর্ষের মাঝপথেই বন্ধ হয়ে যায় সমস্ত স্কুল কলেজ। সমস্ত পরীক্ষাও পিছিয়ে যায়। পরে রাজ্য় সরকার স্কুল-কলেজের ছুটি ১০ জুন অবধি বাড়ায়। এর জেরে স্থগিত হয়ে যায় বহু পরীক্ষা। এবার সেগুলিই শেষ করতে তৎপর হল রাজ্য সরকার।

- Advertisement -

প্রসঙ্গত উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়গুলির কাজকর্ম নিয়ন্ত্রিত হয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ম নির্দেশিকা মেনে। কিন্তু বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ম নির্দেশিকার পরোয়া না করে যেভাবে এদিন পার্থবাবু বিশ্ববিদ্যালয় উপাচার্যদের ওই নির্দেশ দিয়েছেন, তা নিয়ে শিক্ষামহলে বিস্ময় সৃষ্টি হয়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, করোনা সংক্রমনের জেরে যে লকডাউন চলছে তা উঠে যাওয়ার ১০ দিনের মধ্যে সমস্ত বিশ্ববিদ্যালয় ও সেখানকার ছাত্রাবাসগুলিকে জীবাণুমুক্ত করা হবে। আর তার পরেই শুরু হবে সেখানকার পঠন-পাঠন ও ছাত্রাবাসে ছাত্র-ছাত্রীদের থাকার ব্যবস্থা।