বিনামূল্যে চাল পেয়ে খুশি তবে ডাল না মেলায় অখুশি মানুষ: জ্যোতিপ্রিয়

279

স্বরূপ বিশ্বাস, কলকাতা: র‍্যাশন বণ্টন নিয়ে কোথাও অশান্তি হলে তা বরদাস্ত করা হবে না। কড়া ব্যবস্থা নেওয়া হবে। শুক্রবার এই সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এদিন থেকে রাজ্যের ৯ কোটি ৯৬ লক্ষ মানুষকে বিনামূল্যে ৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, র‍্যাশনে খাদ্যসামগ্রী নিয়ে কোথাও কোনো অশান্তি হয়নি। এদিন দুপুর পর্যন্ত ২২ লক্ষ মানুষ র‍্যাশন তুলেছেন। বিকেল হতে হতে আরও ২০ লক্ষ মানুষ র‍্যাশন তুলবেন বলে আশা করেছেন তিনি।

খাদ্যমন্ত্রীর দাবি, মানুষ এতে খুশি। তবে কেন্দ্রের কথামত র‍্যাশন না পেয়ে মানুষ অখুশিও। কেন্দ্রের প্রধানমন্ত্রীর গরীব যোজনায় ১৪ হাজার ৫০০ মেট্রিক টন ডাল সরবরাহ করেছে। যা সব র‍্যাশন গ্রাহকদের দেওয়া সম্ভব নয়। তাঁর অভিযোগ, প্রধানমন্ত্রী কথা দিয়েও কথা রাখেননি। এবার এই রাজ্যে প্রধানমন্ত্রীর লোকেরা কি বলবেন প্রশ্ন তাঁর। খাদ্যমন্ত্রী জানান, এদিন র‍্যাশন বণ্টন নিয়ে দুটি ছোট ঘটনা ঘটেছে। আমরা ব্যবস্থা নিয়েছি সঙ্গে সঙ্গে।

- Advertisement -

দক্ষিন ২৪ পরগণার কুলতলিতে এক র‍্যাশন ডিলার মাত্র ৭৫ গ্রাম চাল কম দিয়েছে। সঙ্গে সঙ্গে তাকে শো-কজ করা হয়েছে। ওই দোকানটিকে পাশেই একটি অন্য দোকানের সঙ্গে যুক্ত করা হয়েছে। বীরভূমের লাভপুরে একটি র‍্যাশন দোকানে লাইন দেওয়াকে কেন্দ্র করে আরও একটি গোলমালের ঘটনা ঘটলেও সেখানে কড়া হাতে তা মোকাবিলা করা হয়েছে। খাদ্যমন্ত্রী বলেন, র‍্যাশন নিয়ে গোলমাল ও অশান্তি কিছুতেই বরদাস্ত করা হবে না। কড়া হাতে তা মোকাবিলা করা হবে।