বিজেপির রথযাত্রার বিরুদ্ধে হাইকোর্টে জনস্বার্থ মামলা 

141

কলকাতা: বিধানসভা নির্বাচনের প্রাক্কালে বিজেপির তরফে রাজ্যে পাঁচটি রথযাত্রার পরিকল্পনা করা হয়েছে। কিন্তু বুধবার ওই রথযাত্রার বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। মামলাকারী রমাপ্রসাদ সরকারের মতে, রথযাত্রার অনুমতি দেওয়া হলে রাজ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে। এছাড়া করোনাও ভয়াবহ রূপ নিতে পারে। ওই আবেদনে আরও বলা হয়েছে, ২০১৮ সালেও বিজেপির তরফে ওই ধরনের রথযাত্রা আয়োজনের চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেসময়ও কলকাতা হাইকোর্টের তরফে তাদের অনুমতি দেওয়া হয়নি।

অন্যদিকে, বিজেপির তরফে অবশ্য এটাকে রথযাত্রা হিসেবে উল্লেখ করা হচ্ছে না। বলা হচ্ছে পরিবর্তন যাত্রা। নদীয়ার নবদ্বীপে ৬ ফেব্রুয়ারি পরিবর্তন যাত্রার সূচনা করার কথা রয়েছে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার। বিজেপির তরফে দুদিন আগে ওই যাত্রার জন্য রাজ্যের মুখ্য সচিবের কাছে চিঠি দিয়ে অনুমতি চাওয়া হয়েছিল। মঙ্গলবারই রাজ্য সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়, যেহেতু ওই যাত্রা বিভিন্ন জেলার মধ্য দিয়ে যাবে, তাই অনুমতি দেওয়ার এক্তিয়ার রয়েছে জেলা শাসকদের। সেকারণে জেলা শাসকদের কাছ থেকেই অনুমতি নিতে হবে। ওই ছটি পরিবর্তন যাত্রা যেদিক দিয়ে যাবে সেসব জায়গার জেলা শাসকদের কাছে অনুমতির জন্য মঙ্গলবারই বিজেপির তরফে আবেদনপত্র জমা দেওয়া হয়েছে। অনুমতির ব্যাপারে রাজ্য সরকার কী বলে, সেই অপেক্ষায় আছে বিজেপি।

- Advertisement -

বুধবার হেস্টিংস-এর রাজ্য বিজেপি দপ্তরে আয়োজিত একটি সাংবাদিক বৈঠকে দলের মুখ্য মুখপাত্র শমীক ভট্টাচার্য জানান, গতবার রথযাত্রার অনুমতি না দেওয়ায় তাদের উপকারই হয়েছে। অন্যদিকে, এদিন সকালে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান, তাঁরা সরকারের কাছে পরিবর্তন যাত্রার ব্যাপারে অনুমতি চেয়েছেন। রাজ্য সরকার যদি অনুমতি না দেয়, তাহলে তাঁরা আদালতে যাওয়ার বিষয়টি চিন্তাভাবনা করবেন।