মানব শরীরে ৯৫% কার্যকরী, নয়া দাবি ‘ফাইজারের’

258

নয়াদিল্লী: করোনা ভাইরাস নিয়ে যখন গোটা বিশ্বের কপালে চিন্তার ভাঁজ। তখনই ফার্মাসিউটিক্যাল জায়েন্ট ‘ফাইজার’-এর দাবি কিছুটা হলেও আবিশ্বকে স্বস্তি দিয়েছে। বুধবার সংস্থার তরফে দাবি করা হয়, তাদের টিকা ৯৫ শতাংশ কার্যকর। টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের চূড়ান্ত বিশ্লেষণের পর এমনটাই জানাচ্ছে মার্কিন সংস্থাটি। সেইসঙ্গে এই টিকা পার্শ্বপ্রতিক্রিয়াহীন বলেও দাবি করা হয়েছে।

সংস্থার তরফে আরও দাবি করা হয়, ১৭০ জন স্বেচ্ছাসেবকের উপর তৃতীয় পর্যায়ের পরীক্ষা করা হয়েছিল। তার মধ্যে ১৬২ জনের শরীরে শুধু স্যালাইন দেওয়া হয়েছিল। বাকি ৮ জনকে ভ্যাকসিন দেওয়া হয়। যা ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে ফাইজার। গত সপ্তাহে ফাইজার দাবি করেছিল, তাদের তৈরি টিকা ৯০ শতাংশ কার্যকরী। ৪৩ হাজার মানুষের উপর ক্লিনিক্যাল ট্রায়ালের পর যে ফল পেয়েছে তারই ভিত্তিতে এই দাবি করেছিল ফাইজার। কিন্তু এবার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের পর সংস্থার দাবি, এই ভ্যাকসিন নাকি ৯৫ শতাংশ কার্যকর।

- Advertisement -

ফাইজার ও তার সহযোগী জার্মান সংস্থা বায়োএনটেক যৌথ বিবৃতিতে জানিয়েছে, ‘৬৫ বছরের বেশি বয়স্কদের উপর এই টিকা ৯৪ শতাংশেরও বেশি কার্যকর হয়েছে।’‌

ট্রায়ালের পর স্বেচ্ছাসেবকদের উপর কড়া নজর রেখেছিল একটি স্বয়ংসম্পূর্ণ সংস্থা। ফাইজারের দাবি, ওই সংস্থাও পার্শ্বপ্রতিক্রিয়ার কোনও লক্ষণ দেখতে পায়নি স্বেচ্ছাসেবকদের শরীরে। এবার মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ প্রশাসন (এফডিএ) থেকে টিকাটি জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করার প্রস্তুতি নিচ্ছে ফাইজার।

ফাইজার কোম্পানির দাবি, তাদের ভ্যাকসিন করোনা সংক্রমণ ঠেকায়। তাতে নিরাপত্তার কোনও হানি হয় না। সংস্থার মুখপাত্র জানিয়েছেন, আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ প্রশাসনের নিরাপত্তা ও বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে, সেই অনুযায়ী ভ্যাকসিন তৈরি হয়েছে। তবে ভারতে অবশ্য ফাইজারের ভ্যাকসিন ব্যবহৃত হওয়ার সম্ভাবনা নেই। কারণ এই ভ্যাকসিন মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে হয়। ভারতে যে বিপুল পরিমাণ ভ্যাকসিন প্রয়োজন হবে, তা ওই তাপমাত্রায় রাখা সম্ভব নয়।

নিতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) তথা কোভিড-১৯-এর জাতীয় টাস্ক ফোর্স প্রধান ডাঃ ভি কে পাল বলেন, ভারতীয় জনগণের জন্য প্রয়োজনীয় হিসাবে ফাইজার ভ্যাকসিনের পর্যাপ্ত পরিমাণ পাওয়া যাবে না, তবে সরকার সম্ভাবনার দিকে নজর দিচ্ছে এবং নিয়ন্ত্রক অনুমোদনের ক্ষেত্রে এটি সংগ্রহ ও বিতরণের জন্য একটি কৌশল কার্যকর করবে।