রিওর কালো অধ্যায় ভুলে তৈরি ভিনেশ

টোকিও : বছর পাঁচেক আগে রিও অলিম্পিকে ভারতের আশার কেন্দ্রে ছিলেন। কিন্তু কোয়ার্টার ফাইনালে চোট পেয়ে স্ট্রেচারে করে ম্যাট ছাড়েন। তাঁর চোখের জলে ভেসে গিয়েছিল পদকের স্বপ্ন।

কিন্তু সেই কালো অধ্যায় ভুলে টোকিও অলিম্পিকে ভালো কিছু করতে তৈরি কুস্তিগির ভিনেশ ফোগত। রিওয় সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে চিনের সান ইয়ানান বিরুদ্ধে ডান হাঁটুতে চোট লাগে। সেই চোট এতটাই গুরুতর ছিল যে হরিয়ানার ফোগত পরিবারের এই কন্যা আর কোনওদিন ম্যাটে ফিরতে পারবেন কি না তা নিয়ে প্রশ্ন ছিল। কিন্তু বছর দুয়েকের মধ্যেই কমনওয়েলথ এবং এশিয়ান গেমসে ৫০ কেজি বিভাগে সোনা জিতে ফের শীর্ষে উঠে আসেন ভিনেশ। অলিম্পিকে ৫০ কেজি বিভাগ না থাকায় নামবেন ৫৩ কেজি ক্যাটেগরিতে। এবছরই বিশ্ব কুস্তির আসরে এই ক্যাটেগরিতে সোনা জিতেছেন।

- Advertisement -

২০১৬ সালের ওই চোট এখনও ভোলেননি। তবে সেই ঘটনাই তাঁকে অনুপ্রেরণা দেয়, বলছেন ভীনেশ। তাঁর কথায়, ওই দিনটা ভোলা সম্ভব নয়। প্রতিবার ম্যাচ খেলতে ম্যাটে যাওয়ার পর ওই চোটই আমাকে অনুপ্রেরণা দেয়। ফের চোট পাওয়া নিয়ে ভয় লাগত। ওটা আমার কেরিয়ারের সবচেয়ে খারাপ সময়। সবকিছুই যেন নেতিবাচক ছিল। কিন্তু আমি শেষ পর্যন্ত নিজেকে সামলাই। ওই চোট আমাকে মানসিকভাবে দৃঢ় হতে সাহায্য করেছে। রিওয় পদক না পেলেও তার প্রভাব টোকিওয় পড়বে না বলে আত্মবিশ্বাসী ভিনেশ। দেশবাসীর প্রত্যাশা পূরণের জন্য নিজেকে বিশেষভাবে তৈরিও করেছেন তিনি।

পাঁচ বছর আগে একটা চোটে জাতীয় নায়ক হওয়ার সুযোগ হাতছাড়া হয়। তা থেকে শিক্ষা নিয়ে এবার অলিম্পিকে সেরা হতে তৈরি ভিনেশ ফোগত।