বাড়ছে করোনা সংক্রমণ, মুখ্যমন্ত্রীদের সঙ্গে আজই বৈঠকে প্রধানমন্ত্রী

153
সংগৃহীত

নয়াদিল্লি: করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে মহারাষ্ট্রে। উদ্বেগজনক পরিস্থিতি মধ্যপ্রদেশেও। গুজরাতেও বাড়ছে সংক্রমণ। কেরল, তামিলনাডু সহ দক্ষিণের রাজ্য়েও নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে বলেই খবর। দেশের এই পরিস্থিতিতে আজ, বুধবার ফের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বেলা ১২টা থেকে বৈঠক শুরু হবে বলে সূত্রের খবর। নতুন করে বাড়তে থাকা করোনা সংক্রমণ ও টিকাকরণ নিয়ে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

গত ছ’দিন ধরে দেশে দৈনিক সংক্রমণ ২০ হাজারের উপরে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৪৯২ জন। তার মধ্যে মহারাষ্ট্রেই ১৫ হাজারের বেশি। কেন্দ্রের পাঠানো বিশেষ পর্যবেক্ষক দল স্বীকার করে নিয়েছে যে, মহারাষ্ট্রে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে। ওই রিপোর্টে দাবি করা হয়েছে, করোনা রোগীদের চিহ্নিত করা, পরীক্ষা করানো এবং আক্রান্তদের পৃথক করে চিকিৎসা করানোর ক্ষেত্রে উদ্ধব সরকারের গাফিলতি ছিল। সে রাজ্যের মুখ্যসচিব সীতারাম কুন্তেকে লেখা একটি চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব অবিলম্বে আরটিপিসিআর পরীক্ষা বাড়ানোর উপরে জোর দিয়েছেন।

- Advertisement -

সংক্রমণ রুখতে ইতিমধ্যেই ভোপালে জারি হয়েছে ১৪৪ ধারা। রাত ১০টা থেকে সেখানে নাইট কার্ফিউ শুরু হয়েছে। ভোপাল প্রশাসনের তরফে বলা হয়েছে, মহারাষ্ট্র থেকে আগতদের আবশ্যিক ভাবে যাত্রার ৭২ ঘণ্টা আগে করোনার আরটিপিসিআর টেস্ট করাতে হবে। সংক্রমণ বাড়ায় গুজরাতে দর্শক প্রবেশ বন্ধ রাখা হয়েছে ভারত-ইংল্যান্ড ক্রিকেট ম্যাচেও।