কোচি-মেঙ্গালুরু পাইপলাইনের উদ্বোধন প্রধানমন্ত্রীর

122

নয়াদিল্লি: কোচি-মেঙ্গালুরু প্রাকৃতিক গ্যাস পাইপলাইনের মঙ্গলবার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৪৫০ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইনের মাধ্যমে উপকৃত হবেন কেরল ও কর্ণাটকের বহু জেলার মানুষ।

এদিন নতুন পাইপলাইন প্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রী জানান, ২৭ বছরে যা কাজ হয়েছিল, অর্ধেক সময়ে তার থেকে অনেক বেশি করতে চলেছে তাঁর সরকার। আগের থেকে দেশের যে দ্রুতহারে উন্নতি হচ্ছে সেকথা বলতে গিয়ে বিরোধী দলগুলিকে খোঁচা দেন তিনি। তিনি বলেন, ‘বিগত দশকগুলিতে কেন ভারতের উন্নয়নের গতি থমকে ছিল তা নিয়ে আমি কিছু বলতে চাই না। আজকের দিনে ভারতের উন্নয়ন এত ধীর গতিতে হতে পারে না।’ গত কয়েক বছরে দেশের উন্নয়নের গতি, উন্নতির সুযোগ অনেকটাই বেড়েছে বলেও জানিয়েছেন তিনি।

- Advertisement -

পাশাপাশি তিনি জানান, ১৯৮৭ সালে আন্তঃরাজ্য পাইপলাইন কমিশন তৈরি হলেও ২০১৪ সাল পর্যন্ত ১৫ হাজার কিলোমিটার পাইপলাইন তৈরি হয়। সেখানে এই মুহূর্তে দেশে ১৬ হাজার কিলোমিটার পাইপলাইনের কাজ চলছে। যা আগামী চার থেকে ছয় বছরের মধ্যেই শেষ হয়ে যাবে। এই ধরনের কাজের ফলে কর্মসংস্থানেরও সুবিধা হবে বলে জানিয়েছেন তিনি। কেবল কোচি-মেঙ্গালুরুর এই সুদীর্ঘ পাইপলাইন তৈরি করতেই মোট ১২ লক্ষ ঘণ্টার রোজগার করেছেন শ্রমিকরা।