রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় শনিবারই সন্ত্রাসবাদ রোখার বার্তা নমোর

366
ফাইল ছবি

নয়াদিল্লি: রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ৭৫তম অধিবেশনে প্রথম বক্তা হিসেবে বক্তব্য রাখতে চলেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার ভারতীয় সময় সন্ধ্যা ৬টা বেজে ৩০ মিনিটে বক্তব্য রাখবেন মোদি।

জানা গিয়েছে, সন্ত্রাসবাদ মোকাবিলায় গোটা বিশ্বকে একসঙ্গে এগিয়ে আসার বার্তা দেবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি, করোনা অতিমারীর কারণে চলতি বছর রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশনটি ভার্চুয়ালি আয়োজন করা হয়েছে। তবে প্রধানমন্ত্রীর আগে থেকে রেকর্ড করা একটি বক্তব্য এদিন নিউ ইয়র্কের অধিবেশনে প্রচার করা হবে।

- Advertisement -

সূত্রের খবর, ইদানিং কালে প্যাংগং এলাকার পাশাপাশি জম্মু ও কাশ্মীরে উত্তেজনা নিয়ে চিন্তিত দেশবাসী। তাই এদিন সীমান্ত পেরিয়ে আসা সন্ত্রাসবাদ প্রসঙ্গে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় বক্তব্য রাখবেন তিনি। স্যাংশন কমিটিতে কোনও ব্যক্তির নাম তালিকাভুক্ত করা বা তালিকার বাইরের রাখার পদ্ধতি আরও স্বচ্ছ করার দাবি তুলবেন প্রধানমন্ত্রী মোদি।

এদিন ভারতীয় সময় সন্ধে ৬টা ৩০ মিনিটে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যে প্রধানমন্ত্রী বক্তব্য রাখবেন, সেই বিষয়ে শুক্রবারই দেশের প্রধানমন্ত্রী তাঁর মাইক্রো ব্লগিং সাইটে অধিবেশনটি সম্পর্কে পোস্ট করেন। তবে নিউ ইয়র্কের সময়ে সকাল ৯টা নাগাদ নমোর বক্তব্য সম্প্রচারিত হবে।

উল্লেখ্য, আন্তর্জাতিক স্তরে শান্তি ও সুরক্ষা বজায় রাখাই যে সর্বদা ভারতের মূল লক্ষ্য তা উল্লেখ করবেন প্রধানমন্ত্রী। সম্প্রতি মহিলা ক্ষমতায়ন এবং লিঙ্গ বৈষম্য দূরীকরণে উল্লেখযোগ্য ভূমিকার জন্য ইউএন কমিশন অন দ্য স্ট্যাটাস অফ ওমেন-এ নির্বাচিত হয়েছে ভারত।