কাল ৯ কোটি কৃষকের অ্যাকাউন্টে ১৮ হাজার কোটি টাকা, ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী

316

নয়াদিল্লি: টানা চার সপ্তাহে পড়তে চলেছে দেশের কৃষক আন্দোলন। এই রকম পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর মন্ত্রক থেকে জানানো হয়েছে, বড় দিনেই দেশের ৬ রাজ্যের কৃষকদের সঙ্গে কথা বলবেন নরেন্দ্র মোদি। শুনবেন কৃষকদের ‘মন কি বাত’। শুধু তাই নয়, সে দিন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের আওতাধীন ৯ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৮ হাজার কোটি টাকা ডিজিটাল-ই পাঠাবেন নরেন্দ্র মোদি। কৃষকদের নিয়ে প্রধানমন্ত্রীর ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার।

এদিকে আগামিকাল ২৫ ডিসেম্বরের আগে অন্তত পাঁচ বার আলোচনায় বসেছে সরকার ও আন্দোলনকারীরা। যদিও একটি বৈঠকও ফলপ্রসূ হয়নি। ‘ফসলের সহায়ক ন্যায্যমূল্য দিতে হবে’, আন্দোলনকারীরা এই দাবিতেই অনড়। আন্দোন যখন প্রায় মাস অতিক্রান্ত করার পথে, কৃষকরা চাইছেন, উদ্ধত অবস্থান থেকে সরে এসে নমনীয় হয়ে আলোচনায় বসুক সরকার। শুধু তাই নয়, কৃষকদের স্বার্থে খোলা মনে সিদ্ধান্ত নেওয়া হোক, এই দাবিও তুলছেন তাঁরা।

- Advertisement -

স্বরাজ ভারতের নেতা যোগেন্দ্র যাদব বলেন, “সরকার যেন পুরনো অর্থহীন প্রস্তাব নিয়ে না আসে। সেগুলো আমারা আগেই প্রত্যাখান করেছি। সরকার লিখিত আকারে সঠিক প্রস্তাব নিয়ে এগিয়ে আসলেই বোঝাপড়ার জায়গা তৈরি হবে।”

যদিও কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার নিজেদের অবস্থান পরিষ্কার করে বলেছেন, “কৃষিক্ষেত্রে সরকার আরও সংস্কার করবে। আমি আশাবাদী কৃষক সংগঠনগুলো সরকারের সঙ্গে আলোচনায় বসবে এবং আমরা খুব শীঘ্রই সমস্যার সমাধান করতে পারব।”