নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধনের আগে টুইট প্রধানমন্ত্রীর

88

কলকাতা: সোমবার নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর ভার্চুয়াল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রসারিত রুটে যাত্রী পরিষেবা শুরু হবে মঙ্গলবার থেকে। দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধনের আগের দিন ফের বাংলায় টুইট করলেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে কালীঘাট এবং দক্ষিণেশ্বর মন্দিরের প্রসঙ্গও তুলে এনে টুইটে তিনি লেখেন, ‘হুগলী থেকে মেট্রো রেলের নোয়াপাড়া ও দক্ষিণেশ্বরের মধ্যে সম্প্রসারিত অংশটির উদ্বোধন করা হবে। এই প্রকল্পের মাধ্যমে মা কালীর দুটি পবিত্র মন্দির কালীঘাট ও দক্ষিণেশ্বরের মধ্যে যোগাযোগ আরো উন্নত হবে, তাই এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এই মন্দিরগুলি প্রাণবন্ত ভারতীয় সংস্কৃতির প্রতীক।’

- Advertisement -

মেট্রো সূত্রে খবর, অফিসের দিনে দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া পর্যন্ত ১৫৮টি ট্রেন চলবে। আর ছুটির দিনে থাকবে ১৫৬টি ট্রেন। কিলোমিটার বাড়লেও যাত্রীদের জন্য সর্বোচ্চ ভাড়া রাখা হয়েছে ২৫ টাকা। অফিস সময়ে ট্রেন পাওয়া যাবে প্রতি ৭ মিনিটে। চলতি মাসের ৫ ও ৬ তারিখ মেট্রো লাইন পরিদর্শনে এসেছিলেন রেলওয়ে সেফটি কমিশনার। তার এক সপ্তাহের মধ্যেই মিলেছিল ছাড়পত্র। নোয়াপাড়া-দক্ষিণেশ্বর রুট (উত্তর-দক্ষিণ করিডরের সম্প্রসারিত ৪.১ কিলোমিটার অংশ)-এ একবার ট্রেন চলাচল শুরু হলে প্রতিদিন প্রায় চল্লিশ থেকে পঞ্চাশ হাজার যাত্রী এর সুবিধা পাবে। উত্তর চব্বিশ পরগণা, হুগলি, হাওড়া জেলার যাত্রীরা বেশি উপকৃত হবেন।দক্ষিণ কলকাতার বাসিন্দাদের দক্ষিণেশ্বর যাতায়াতে সুবিধা হবে। তাঁরা খুব অল্প সময়ের মধ্যে দক্ষিণেশ্বর পৌঁছোতে পারবেন।

নোয়াপাড়া-দক্ষিণেশ্বের মেট্রোর পাশাপাশি এদিন উদ্বোধন করা হবে, কলাইকুন্ডা ও ঝাড়গ্রামের মধ্যে তৃতীয় লাইন, আজিমগঞ্জ ও খাগড়াঘাট রোড শাখার দ্বিতীয় লাইন, হাওড়া-বর্ধমান কর্ড লাইনে ডানকুনি ও বারুইপাড়ার মধ্যে চতুর্থ লাইন এবং হাওড়া-বর্ধমান মেন লাইনে রসুলপুর ও মগরার মধ্যে তৃতীয় লাইনের।