নয়াদিল্লি, ৩১ মেঃ কৃষকদের জন্য পেনশন প্রকল্প আনল কেন্দ্রীয় সরকার। পাশাপাশি, খুচরো বিক্রেতা ও দোকানদারদের জন্যও পেনশন প্রকল্প চালু করছে কেন্দ্র। শুক্রবার নবগঠিত মন্ত্রিসভার প্রথম ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় কৃষি ও পরিবার কল্যাণমন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন, প্রধানমন্ত্রী কিষাণ পেনশন যোজনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা যে পরিমাণ টাকা জমা দেবেন কেন্দ্রীয় সরকারও সমপরিমাণ টাকা জমা করবে। দেশজুড়ে এই প্রকল্প চালু হবে বলে জানিয়েছেন তিনি। একইসঙ্গে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার দরজা সমস্ত কৃষকের জন্য খুলে দেওয়া হয়েছে। ফলে প্রায় ১৫ কোটি কৃষক উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

এদিকে, খুচরো বিক্রেতা ও দোকানদারদের জন্যও পেনশন প্রকল্প আনছে কেন্দ্র। জিএসটি সহ যে সব খুচরো বিক্রেতা ও দোকানদারদের বছরে ব্যবসা দেড় কোটি টাকার কম তাঁরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। বয়স হতে হবে ১৮-৪০ বছরের মধ্যে। গোটা দেশে সওয়া তিন লক্ষ কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে তাঁদের নাম নথিভুক্ত করার প্রক্রিয়া চলবে। যাঁরা নাম নথিভুক্ত করবেন তাঁরা ৬০ বছর বয়সের পর থেকে প্রতি মাসে ৩ হাজার টাকা করে পেনশন পাবেন। তবে নাম নথিভুক্ত করার জন্য এবং পেনশন পাওয়ার জন্য ব্যবসায়ীদের মাসে ন্যূনতম আমানত জমা করতে হবে। অনেকটা বিমার প্রিমিয়ামের মতই হিসাব হবে। এর ফলে ৩ কোটি খুচরো বিক্রেতা ও দোকানদার উপকৃত হবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাবড়েকর।