ভারতের ২ টিকাকেই অনুমোদন, দেশবাসীকে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

298

নয়াদিল্লি: আজ, রবিবারই কোভিশিল্ড ও কোভ্যাকসিনকে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দেয় ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। সেই দুটি টিকার মধ্যে একটি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এবং অন্যটি ভারতীয় সংস্থার সঙ্গে যৌথ ভাবে তৈরি হয়েছে। এই দুই টিকার অনুমোদনের পরেই দেশবাসী এবং বিজ্ঞানীদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইট করে তিনি জানান, ‘আত্মনির্ভর ভারত’-এর দিকে অগ্রসর হওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেল দেশ।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ও ভারতীয় বিজ্ঞানীদের গবেষণার মাধ্যমে তৈরি হয়েছে কোভ্যাকসিন টিকা। যার প্রস্তুতকারক সংস্থা হায়দরাবাদের ভারত বায়োটেক। অন্যদিকে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে ভারতীয় সংস্থা সেরাম ইনস্টিটিউট গাঁটছড়া বেঁধে তৈরি করেছে কোভিশিল্ড টিকা। এই দুটি টিকার মানবদেহে ট্রায়ালের পর রিপোর্ট খতিয়ে দেখে দেশে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে ডিসিজিআই। শনিবার থেকে ট্রায়াল রানও শুরু হয়েছে।

- Advertisement -

টুইটারে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘অনুমোদন পাওয়া দুটি টিকাই ভারতে তৈরি। প্রত্যেক ভারতীয়র কাছেই তা গর্বের বিষয়। আত্মনির্ভর ভারতের স্বপ্নের দিকে এগিয়ে যেতে আমাদের বিজ্ঞানীরা যে কতটা আগ্রহী, তা এতেই প্রমাণিত।’ করোনা মুক্তির পথে দেশ এগোচ্ছে বলেও বার্তা প্রধানমন্ত্রীর। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, বিজ্ঞানী, পুলিশ আধিকারিক, সাফাই কর্মী সহ সমস্ত কোভিড যোদ্ধাদের কৃতজ্ঞতা জানিয়েছেন নরেন্দ্র মোদি।