ভ্যাকসিন প্রস্তুতকারক তিনটি সংস্থার সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর

671

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: করোনার ভ্যাকসিন প্রস্তুতকারক তিনটি সংস্থার সঙ্গে সোমবার ভার্চুয়াল বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তিনি পুণের জেনোভা বায়োফার্মাসিউটিক্যালস লিমিটেড, হায়দরাবাদের বায়োলজিক্যাল ই লিমিটেড ও হায়দরাবাদের ডাঃ রেড্ডিজ ল্যাবোরেটরিজ লিমিটেডের সঙ্গে বৈঠক করেন।      

- Advertisement -

ভারতে করোনা ভ্যাকসিনের গবেষণা কোন স্তরে রয়েছে, দেশের মানুষ কবে ভ্যাকসিন পেতে পারেন? সেইসব খতিয়ে দেখতে শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমেদাবাদের জাইডাস ক্যাডিলা,পুণের সেরাম ইনস্টিটিউট ও হায়দরাবাদের ভারত বায়োটেকের ল্যাব ও দপ্তর ঘুরে দেখেন।

শনিবার প্রধানমন্ত্রী প্রথমে গুজরাতের আমেদাবাদের জাইডাস ক্যাডিলা সংস্থার করোনা ভ্যাকসিন ‘জাইকোভ–ডি’-র গবেষণা কোন স্তরে রয়েছে সেই বিষয়ে খোঁজ নেন। এরপর তিনি পুণের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ফরমুলায় তৈরি কোভিড ভ্য়াকসিন ‘কোভিশিল্ড’-এর অগ্রগতি খতিয়ে দেখেন। সেদিন প্রধানমন্ত্রী হায়দরাবাদের ভারত বায়োটেক সংস্থার দপ্তরও পরিদর্শন করেন। ভ্যাকসিনের বিষয়ে খোঁজ নেন। ভারত বায়োটেক আইসিএমআর (Indian Council of Medical Research)-এর সঙ্গে যৌথ উদ্যোগে করোনার ভ্যাকসিন ‘কোভ্যাক্সিন’ তৈরি করছে। হায়দরাবাদে ‘কোভ্যাক্সিন’-এর গবেষণার কাজ খতিয়ে দেখেন প্রধানমন্ত্রী।

এদিন তিনি আরও তিনটি ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার সঙ্গে বৈঠক করলেন। ভ্যাকসিনের গবেষণা কতদূর এগোল, সেবিষয়ে খোঁজ নেন প্রধানমন্ত্রী।