দেশের সুরক্ষায় সেনার হাতে ‘অর্জুন’ উপহার প্রধানমন্ত্রীর

140
ছবিটি সংগৃহীত

চেন্নাই: ভারতীয় সেনার হাতে অর্জুন মেইন ব্যাটেল ট্যাংক (মার্ক ১এ) তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার চেন্নাইয়ে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ট্যাংক সেনাপ্রধান এম এম নরভনের হাতে তুলে দেন প্রধানমন্ত্রী। তিনি এদিন তামিলনাডু ও কেরলে একাধিক সরকারি প্রকল্পের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন বলে জানা গিয়েছে।

অর্জুন মেইন ব্যাটেল ট্যাংক তৈরি করেছে ডিআরডিও (ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন)। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ট্যাংক হাতে পাওয়ার পর ভারতীয় সেনার ক্ষমতাবল অনেকটাই বাড়বে বলে মনে করা হচ্ছে। এই ট্যাংক অত্যন্ত শক্তিশালী। যে কোনও বিস্ফোরণ প্রতিহত করার ক্ষমতা এই ট্যাংকের এক্সপ্লোসিভ রিঅ্যাক্টিভ আর্মারের। প্রসঙ্গত, এতদিন পর্যন্ত ভারতের হাতে ছিল ভীষ্ম ট্যাংক। ২০০১ সালে রাশিয়ার থেকে এই ট্যাঙ্কগুলি কিনেছিল ভারত।

- Advertisement -

এদিন চেন্নাই মেট্রো প্রকল্পের ফেজ-১ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পটিতে খরচ হয়েছে ৩,৭৭০ কোটি টাকা। এদিন বিকেল সাড়ে ৩টা নাগাদ তিনি চেন্নাই থেকে কোচিতে যাবেন। সেখানে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের উপস্থিতিতে একটি প্রকল্পের উদ্বোধন করবেন।