দিনে আয় করেন কত, জানতে চান প্রধানমন্ত্রী

1436

নয়াদিল্লি: দিনে কত আয় করেন সে বিষয়ে জানতে চায়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার প্রধানমন্ত্রী আগরা, বারাণসী ও লখনউয়ে ছোট বিক্রেতাদের সঙ্গে ভার্চুয়াল আলাপচারিতায় তাঁদের এক দিনের আয় কত হয় সে বিষয়ে জানতে চান। প্রধানমন্ত্রী বলেন, “কর আধিকারিক নই, তবুও জানতে চাইছি দিনে কত আয় করেন?…”,। এদিনের ভার্চুয়াল আলাপচারিতায় কেন্দ্রের স্বনিধি প্রকল্পে স্বল্প সুদে ১০ হাজার টাকা ব্যবসায়িক মূলধন সহায়তরা ভুক্তরা বৈঠকে অংশ নিয়েছিলেন।

এদিন প্রধানমন্ত্রী ওই বিক্রেতাদের প্রশ্ন করেন, আপনাদের ব্যবসা কেমন চলছে? এই ঋণ পাওয়ার আগে কতজন আধিকারিকের সঙ্গে আপনাদের দেখা করতে হয়েছিল? এখন দৈনিক কত আয় করছেন? এই প্রশ্নের পরেই নরম সুরে মোদি বলেন, যদিও আমি কোনও আয়কর আধিকারিক নই, তা সত্ত্বেও আমি এই প্রশ্নগুলি করছি।

- Advertisement -

বারাণসীর এক মোমো বিক্রেতাকে প্রধানমন্ত্রী মোদি বলেন, আমি শুনেছি, বারাণসীতে মোমো ভীষণই জনপ্রিয় হয়ে উঠেছে। যদিও আমাকে কেউ এখনও পর্যন্ত মোমো খেতে বলেনি…।

একই সঙ্গে প্রধানমন্ত্রী প্রকল্পের সুবিধাপ্রাপ্তরা জানান, এই ঋণকে যে করমুক্ত করা যেতে পারে — সেই বিষয়ের সঙ্গে তাঁরা অবগত কি না। পাশাপাশি, সকল বিক্রেতরা কাছে প্রধানমন্ত্রী জানতে চান স্টলে সোশ্যাল ডিস্টান্সিংয়ের নিয়ম যথাযথভাবে পালন করা হচ্ছে কি না।

লকডাউনের ব্যবসায়ীদের ক্ষতির প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী মোদি বলেন, লকডাউনের সময় আমাদের বিক্রেতা ভাই-বোনরা ভীষণই ক্ষতিগ্রস্ত হয়েছেন। এখন এটা আমাদের দায়িত্ব তাঁদের ক্ষমতায়ণ করা। বর্তমান পরিস্থিতিতে, বেতনভোগীদেরও ঋণ পেতে প্রত্যেক দুয়ারে দুয়ারে মাথা টেকতে হয়েছে। একই সঙ্গে মোদি বলেন,‘ করোনা পরিস্থিতিতে গরিব ভাইদের তো ব্যাঙ্কে যাওয়ারই সাহস হয় না। কিন্তু, এখন ব্যাঙ্ক তাঁদের কাছে এসেছে। ব্যাঙ্কের নিরলস প্রচেষ্টা ছাড়া এটা সম্ভব ছিল না।