দেশের পর্যটনে নয়া উদ্যোগ, সি-প্লেন উদ্বোধনে মোদি

356

নয়াদিল্লি: প্রথমবার ভারতে শুরু হল সি প্লেন পরিষেবা। শনিবার সর্দার বল্লবভাই প্যাটেলের জন্মদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরেই সি-প্লেন পরিষেবার উদ্বোধন হয়।

দেশের পর্যটনে সি-প্লেন  এক নতুন দিশা হয়ে উঠবে বলে মনে করছেন অনেকেই। আহমেদাবাদ থেকে কেভাডিয়ায় সর্দার বল্লভ ভাই পটেলের স্ট্যাচু অফ ইউনিটি পর্যন্ত চলবে এই সি-প্লেন৷ এই প্লেনের পরিষেবা দেবে স্পাইস জেট।  ৪৫ মিনিটে প্রায় ২২০ কিলোমিটার পথ অতিক্রম করবে এই সি-প্লেন। প্রতিদিন দিনে দু’বার আহমেদাবাদ থেকে কেভাডিয়া পর্যন্ত যাতায়াত করবে।

- Advertisement -

বিমানকর্মী সমেত মোট ১৯ জন যাত্রী নিয়ে উড়তে সক্ষম এই সি-প্লেন। অ্যাডভেঞ্চার প্রিয় মানুষদের কাছে এই সি-প্লেন এক নতুন আকর্ষণ। অনলাইনে এই সি-প্লেনের টিকিট বুক করা যাবে। সাধারণ মানুষের জন্য টিকিট শুরু হবে ১৫০০ টাকা থেকে। ভবিষ্যতে দেশে মোট ১৬ টি রুটে সি-প্লেন চালানোর পরিকল্পনা রয়েছে। জানা গিয়েছে, গুজরাত ছাড়াও উত্তরাখণ্ড, আন্দামান এবং অসমের গুয়াহাটিতে এই পরিষেবা শুরু হতে পারে।

এদিন স্ট্যাচু অফ ইউনিটির সামনে অনুষ্ঠানে বক্তৃতা রাখার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘সি-প্লেন ভারতের পর্যটন শিল্পকে নতুন দিশা দেখাবে। দেশের পর্যটন মানচিত্রে এই সি-প্লেন নতুন জায়গা করে নেবে। এবার থেকে পর্যটকদের কাছে গুজরাত আরো বেশি করে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হবে।’

৩১ অক্টোবর একতা দিবস হিসেবে পালন করা হয়। প্রধানমন্ত্রীর সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৫ তম জন্মবার্ষিকীতে দেশবাসীর উদ্দেশে একতা বজায় রাখার আর্জি জানিয়েছেন।